Advertisement
০৫ অক্টোবর ২০২৪
NSOU Online Courses

খবর কী ভাবে লিখতে হয়? শেখাবে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, ক্লাস করানো হবে বাংলায়

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ভাষা, অনুবাদ ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের তরফে বাংলায় ‘নিউজ রাইটিং’ শীর্ষক কোর্স করানো হবে।

Netaji Subhas Open University.

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১২:২২
Share: Save:

খবর কী ভাবে লিখবেন? বাংলায় খবর লেখার সময় কোন কোন বিষয় মাথায় রাখা দরকার? সাংবাদিকতা করতে চান, কিংবা সংবাদমাধ্যমে কর্মরত, এমন ব্যক্তিদের কাছে এই প্রশ্ন নতুন নয়। তবে, আগ্রহীদের এই প্রশ্নের উত্তর দিতে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের তরফে বিশেষ কোর্সের ব্যবস্থা করা হয়েছে। তাতে স্বল্পসময়ের মধ্যে ‘নিউজ রাইটিং’-এর বিষয়গুলি বাংলায় শেখানো হবে।

দু’মাস ব্যাপী এই কোর্সের ক্লাসে আগ্রহীদের অংশগ্রহণ করতে হবে। তবে পুরোটাই হবে অনলাইনে। অগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত ক্লাস চলবে। সাংবাদিকতা নিয়ে পড়াশোনা করছেন কিংবা এই বিষয়টি শিখতে আগ্রহী, এমন ব্যক্তিদের ভর্তির আবেদন গ্রহণ করা হবে। মোট ৫০ জনকে নিয়ে ক্লাস চলবে।

১,৬৫০ টাকা কোর্স ফি হিসাবে ধার্য করা হয়েছে। অনলাইন মাধ্যমে ওই ফি জমা দিতে হবে। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর নিরিখে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। সপ্তাহে দু’দিন, অর্থাৎ বৃহস্পতিবার এবং রবিবার ক্লাস হবে সংশ্লিষ্ট কোর্সের। বৃহস্পতিবার সন্ধ্যে সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ৮টা এবং রবিবার দুপুর ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত ক্লাস চলবে।

আগ্রহীদের একটি ফর্ম পূরণ করে আবেদন জানাতে হবে। এর জন্য নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। তাতে দেওয়া লিঙ্কে ক্লিক করে ফর্মটি পূরণ করে কোর্স ফি জমা দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন গ্রহণ করা হবে ৩০ জুলাই পর্যন্ত। আরও জানতে ইংরেজি এবং বাংলা ভাষায় প্রকাশিত মূল বিজ্ঞপ্তিটি ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE