Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
IGNOU Admission 2024

ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি ম্যানেজমেন্টে স্নাতকের সুযোগ, ইগনু-র তরফে চালু নয়া কোর্স

বিশ্ববিদ্যালয়ের নয়া কোর্সটি একটি অনলাইন কোর্স। অর্থাৎ ক্লাস হবে অনলাইনে।

IGNOU

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৬:৫০
Share: Save:

খাদ্য নিরাপত্তা এবং গুণগত মান রক্ষা বা ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি ম্যানেজমেন্ট বিষয়টি এ বার পাঠক্রম আকারে চালু করতে চলেছে রাজ্যের ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)। স্নাতক স্তরের এই কোর্সটির নাম— বিএসসি ইন ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি ম্যানেজমেন্ট (বিএসসিএফএফএসকিউএম)। চলতি বছরের জুলাই পর্ব থেকেই এই কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা।

বিশ্ববিদ্যালয়ের নয়া কোর্সটি একটি অনলাইন কোর্স। অর্থাৎ এর ক্লাস হবে অনলাইনে। খাদ্য বিজ্ঞান (ফুড সায়েন্স), খাদ্য নিরাপত্তা এবং প্রক্রিয়াকরণ বিষয়ে আগ্রহীদের জ্ঞানের পরিধি বাড়াতে এবং দক্ষতা বৃদ্ধি করতেই বিশ্ববিদ্যালয়ের তরফে এই বিষয়ে স্নাতকের পাঠক্রম চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মাধ্যমে খাদ্য নিরাপত্তা, খাদ্য প্রক্রিয়াকরণ এবং ফুড অডিটিং (নিরীক্ষা)-এর ক্ষেত্রে কাজের সুযোগও বৃদ্ধি পাবে।

সংশ্লিষ্ট কোর্সটি তিন বছরের। জাতীয় শিক্ষানীতি মেনেই কোর্সের পাঠ্যক্রম স্থির করা হয়েছে। যদিও পড়ুয়ারা আট বছরের মধ্যে কোর্স শেষ করার সুযোগ পাবেন। পাঠ্যক্রমে থাকবে ফুড সায়েন্স অ্যান্ড সেফটি, ফুড কেমিস্ট্রি অ্যান্ড নিউট্রিশন, ফুড মাইক্রোবায়োলজি অ্যান্ড টক্সিকোলজি, পোস্ট হারভেস্ট ম্যানেজমেন্ট অফ ফুড প্রোডিউস, ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি অ্যাশিয়োরেন্সের মতো নানা বিষয়। পাঠক্রমের বিষয়বস্তু পড়ানো হবে ইংরেজিতে।

কোর্সটিতে ভর্তির আবেদন জানানোর জন্য পড়ুয়াদের দ্বাদশে বিজ্ঞান বা কৃষিবিদ্যার বিভিন্ন বিষয় থাকতে হবে। কোর্স ফি-র পরিমাণ বছরে ৬ হাজার টাকা। এ ছাড়াও রয়েছে রেজিস্ট্রেশন ফি। এই সম্পর্কিত বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সবিস্তার জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE