Advertisement
০১ জুলাই ২০২৪
Appointment of Vice-Chancellors

ভোট মিটতেই রাজ্যের দেওয়া তালিকা থেকে ফের উপাচার্য নিয়োগ তিন বিশ্ববিদ্যালয়ে

প্রেসিডেন্সি-সহ তিনটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করলেন আচার্য। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় উপাচার্য করা হয়েছে নির্মাল্যনারায়ণ চক্রবর্তীকে। উল্লেখ্য, নবনিযুক্ত উপাচার্য এর আগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় অন্তর্বর্তীকালীন ভিসি ছিলেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৪:৫০
Share: Save:

ভোট পর্ব মিটতেই রাজ্যের দেওয়া তালিকা থেকে উপাচার্য নিয়োগ করতে শুরু করেছেন আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোস। ইতিমধ্যেই প্রেসিডেন্সি-সহ তিনটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করলেন আচার্য।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় উপাচার্য করা হয়েছে নির্মাল্যনারায়ণ চক্রবর্তীকে। উল্লেখ্য, নবনিযুক্ত উপাচার্য এর আগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় অন্তর্বর্তীকালীন ভিসি ছিলেন। তিনি রবীন্দ্রভারতীতে দর্শনের অধ্যাপক।

হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ করা হয়েছে রূপকুমার বর্মণকে।তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক। এ ছাড়া, কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করা হয়েছে জোৎস্নাকুমার মণ্ডলকে। তিনি এই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক। তিন মাসের জন্য তিনি রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্যের দায়িত্বে ছিলেন বলে জানা যাচ্ছে।

রাজ্যের ১৫টি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগের নির্দেশ দিয়েছিল দেশের শীর্ষ আদালত। কবে সেই নিয়োগ করা হবে, তা নিয়ে উঠছিল প্রশ্ন। এর আগে বারবার রাজ্য সরকার তালিকা পাঠালেও তা থেকে নিয়োগ হচ্ছিল না বলে অভিযোগ তুলছিলেন শিক্ষামন্ত্রী। এর ফলে বিশ্ববিদ্যালয়গুলিতে অচল অবস্থা তৈরি হয়েছিল। শেষমেশ ভোটের ফল সামনে আসার পরেই উপাচার্য নিয়োগে রাজ্যের তালিকায় অনুমতি আচার্যর। তবে বাকি ৭টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ কবে সম্পূর্ণ হবে, তা নিয়ে থেকে যাচ্ছে প্রশ্ন। ভোটের মধ্যে ৫ বিশ্ববিদ্যালয় নিয়োগ করেছিলেন রাজ্যপাল।

ইতিমধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য শান্তা দত্তের মেয়াদ ফুরিয়েছে গত ৩১ মে। কবে এখানে সরকারের দেওয়া তালিকা মেনে উপাচার্য নিয়োগ করা হয়, সে দিকে নজর রয়েছে শিক্ষক মহলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Appointment vice-chancellor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE