Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Diploma courses after 12th

ফোটোগ্রাফি, ভিডিয়ো প্রোডাকশন-সহ বিভিন্ন বিষয় হাতেকলমে শেখার সুযোগ, কারা আবেদন করবেন?

ডিরোজিও মেমোরিয়াল কলেজের তরফে এক বছরের ডিপ্লোমা প্রোগ্রামের মাধ্যমে ফোটোগ্রাফি অ্যান্ড ভিডিয়ো প্রোডাকশন এবং ওয়েব ডিজ়াইন অ্যান্ড ডেভেলপমেন্ট— এই বিষয়গুলি শেখানো হবে।

Experts teach students hands-on camera work.

বিশেষজ্ঞরা পড়ুয়াদের হাতেকলমে ক্যামেরার কাজ শেখান। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৪:৩৭
Share: Save:

ভিডিয়ো প্রোডাকশন নিয়ে কাজ করতে চান? ফোটোগ্রাফি শিখতে চান? কাজের পাশাপাশি, ওয়েব ডিজ়াইনিংয়ে দক্ষতা বৃদ্ধি করতে চান? ডিরোজিও মেমোরিয়াল কলেজের তরফে উল্লিখিত বিষয়গুলি স্বল্প সময়ের মধ্যে শেখানো হবে। ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির অধীনস্থ এই কলেজের তরফে এক বছরের ডিপ্লোমা প্রোগ্রামের মাধ্যমে ফোটোগ্রাফি অ্যান্ড ভিডিয়ো প্রোডাকশন এবং ওয়েব ডিজ়াইন অ্যান্ড ডেভেলপমেন্ট— এই বিষয়গুলি শেখানো হবে। অনলাইন এবং অফলাইনে ক্লাসের সঙ্গে হাতেকলমে কাজ শেখার সুযোগও থাকছে এখানে।

আবেদনের শর্তাবলি:

সংশ্লিষ্ট বিষয়গুলি যে কোনও বিষয়ে দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়া থেকে শুরু কর্মরত ব্যক্তিরা পড়াশোনার সুযোগ পাবেন। এ ছাড়াও দশম উত্তীর্ণ পড়ুয়ারাও এই ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তি হতে পারবেন, সে ক্ষেত্রে তাঁদের যে কোনও ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র থাকা প্রয়োজন। একই সঙ্গে ‘ডুয়াল ডিগ্রি প্রোগ্রাম’ চালু হওয়ায়, অন্য বিষয়ে পাঠরত স্নাতকরাও এই বিষয়গুলি নিয়ে পড়াশোনার সুযোগ পাবেন। প্রতিটি বিষয়ে ৫০ জন ক্লাস করার সুযোগ পাবেন।

কলেজের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) স্পনসরড কমিউনিটি কলেজ স্কিম অ্যান্ড বিভোক ডিগ্রি প্রোগ্রামের নোডাল অফিসার অনির্বাণ বসু রায়চৌধুরী জানিয়েছেন, কমিউনিটি কলেজ স্কিমের অন্তর্ভুক্ত এই প্রোগ্রামের মাধ্যমে কর্মক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করতেক ফোটোগ্রাফি, ভিডিয়ো প্রোডাকশন, ওয়েব ডিজ়াইনিং অ্যান্ড ডেভেলপমেন্টের খুঁটিনাটি শেখানো হয়ে থাকে। সংশ্লিষ্ট বিষয়ের ক্লাস কলেজের অধ্যাপকদের পাশাপাশি, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের বিভিন্ন প্রতিষ্ঠানের বিশেষজ্ঞেরাও নিয়ে থাকেন।

 Smart classrooms and advanced technology-assisted training are available.

স্মার্ট ক্লাসরুম এবং উন্নত প্রযুক্তির সাহায্য প্রশিক্ষণ নেওয়ার সুযোগ রয়েছে। নিজস্ব চিত্র।

তিনি আরও বলেন, “এ ছাড়াও পড়ুয়াদের নিয়মিত ভাবে জাতীয় এবং আন্তর্জাতিক বহুজাতিক সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে কর্মশালা, অন জব ট্রেনিং-ও দেওয়া হয়ে থাকে। জাতীয় শিক্ষানীতির নির্দেশিকা অনুযায়ী ক্লাস করানো হয়। একই সঙ্গে, বিভিন্ন যন্ত্র পরিচালনার পাশাপাশি, হাতেকলমে কাজ শেখা এবং বিভিন্ন ধরনের প্রজেক্টের মাধ্যমে তাঁদের মেধার মূল্যায়ন করা হয়। এতে কর্মরতদের কর্মদক্ষতা বৃদ্ধির সুযোগ যেমন রয়েছে, তেমনই এর মাধ্যমে নবীন স্নাতকরা বিভিন্ন সংস্থায় কাজের পরিবেশ এবং চাহিদা সম্পর্কেও জানতে পারেন।”

ডিপ্লোমা কোর্সে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন জমা দিতে হবে। এ বিষয়ে নোডাল অফিসার জানিয়েছেন, কলেজের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেই শুধুমাত্র আগ্রহীরা আবেদন জানাতে পারবেন। ১৮ জুলাই থেকে ৩০ অগস্ট পর্যন্ত ওই পোর্টাল চালু থাকবে। কোর্স ফি হিসাবে ১০,০০০ হাজার টাকা ধার্য করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE