Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
DA problem

ডিএ-র জায়গায় লেখা ইন্টারিম রিলিফ, বিভ্রান্তিতে সরকারি কর্মীরা

নিয়ম অনুযায়ী ইন্টারিম তখনই দেখানো যায়, যখন বেতন কমিশন লাগু করার পরে বেশ খানিকটা সময় লাগে তা চালু করতে।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ২১:১৫
Share: Save:

শিক্ষক ও শিক্ষাকর্মীদের পে স্লিপে ডিএ-র জায়গায় লেখা ইন্টারিম রিলিফ। যা নিয়ে সরকারি কর্মীদের মধ্যে তৈরি হয়েছে বিভ্রান্তি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো এপ্রিল মাস থেকে বর্ধিত মহার্ঘ ভাতা এরিয়ার সমেত জুলাই মাসের বেতনের সঙ্গে দেওয়া হয় রাজ্য সরকারি কর্মীদের। কিন্তু সেখানে ডিএ-র বদলে দেখানো হয়েছে ইন্টারিম রিলিফ।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “আমরা জুলাই মাসের যে বেতন পেয়েছি, তাতে এপ্রিল মাস থেকে বকেয়া ডিএ-র টাকাও ছিল। কিন্তু সেই ডিএ ইন্টারিম রিলিফ হিসেবে দেখানো হয়েছে।” সরকারি কর্মচারী বা শিক্ষক মহলের একাংশের বক্তব্য, নিয়ম অনুযায়ী ইন্টারিম তখনই দেখানো যায়, যখন বেতন কমিশন লাগু করার পরে বেশ খানিকটা সময় লাগে তা চালু করতে। এ বিষয়ে উচ্চশিক্ষা দফতরের আধিকারিকদের জিজ্ঞাসা করলে হলেও কোনও সদুত্তর মেলেনি বলে সংগঠনগুলির বক্তব্য।

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, “জুলাই মাসের বেতনে এপ্রিল মাসের ৪% ডিএ এরিয়ার হিসাবে দেওয়া হয়েছিল। এখন যখন কোনও বিদ্যালয়ের কর্মী পে-স্লিপ ডাউনলোড করছেন, তখন অদ্ভুত ভাবে দেখা যাচ্ছে, ওই টাকা ডিএ এরিয়ার না দেখিয়ে আইআর অর্থাৎ ইন্টেরিম রিলিফ হিসেবে উল্লেখ রয়েছে। অ্যানুয়াল স্টেটমেন্ট ডাউনলোড করলে সেখানেও একই জিনিস দেখা যাচ্ছে। এটি সম্পূর্ণ ভাবে ভুল তথ্য।"

শিক্ষা মহলের একাংশের বক্তব্য, একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। সেখানে এই ধরনের ভুলভ্রান্তির ফলে কর্মীরা অনেক সময়ে বিভ্রান্তিতে পড়েন। সরকার দ্রুত এই বিষয়টি সংশোধন না করলে আইনি জটিলতাও সৃষ্টি হতে পারে। তবে সরকারি স্তরে এই নিয়ে এখনও পর্যন্ত কোনও বিবৃতি পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE