Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
CBSE CTET December 2024

ডিসেম্বরের কেন্দ্রীয় টেটের দিন পরিবর্তন সিবিএসই-র, কবে হবে পরীক্ষা?

পরীক্ষা নেওয়া হবে দু’টি পেপারের উপর। প্রশ্নপত্র হবে এমসিকিউধর্মী।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৮
Share: Save:

কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট)-এর দিন পরিবর্তন করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। সম্প্রতি পরীক্ষার ডিসেম্বর পর্বের জন্য দিনক্ষণ ঘোষণা করা হয়েছিল বোর্ডের তরফে। জানানো হয়েছিল, আগামী ১ ডিসেম্বর দেশ জুড়ে পরীক্ষার আয়োজন করা হবে। শুক্রবার আরও একটি বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষার পরিবর্তিত দিনক্ষণ ঘোষণা করে সিবিএসই।

নয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১ ডিসেম্বরের পরিবর্তে আগামী ১৫ ডিসেম্বর, রবিবার সিটেট-এর আয়োজন করা হবে। প্রশাসনিক কারণেই সিটেট-এর দিন পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষা নেওয়া হবে দেশের ১৩৬টি শহরের পরীক্ষাকেন্দ্রে। কোনও একটি নির্দিষ্ট শহরে পরীক্ষার্থীর সংখ্যা বেশি হলে সেখানে একই সঙ্গে ১৪ ডিসেম্বরও পরীক্ষার আয়োজন করা হতে পারে। তবে পরীক্ষার জন্য নির্ধাতিত সময় একই থাকছে। অর্থাৎ ওই দিনও পরীক্ষা নেওয়া হবে দু’টি অর্ধে। প্রথমার্ধের পরীক্ষা হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। এর পর দ্বিতীয়ার্ধের পরীক্ষা হবে দুপুর আড়াইটে থেকে বিকেল ৫টা পর্যন্ত।

উল্লেখ্য, পরীক্ষা নেওয়া হবে দু’টি পেপারের উপর। প্রশ্নপত্র হবে এমসিকিউধর্মী। যাঁরা স্কুলের প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে পড়াতে চান, তাঁরা প্রথম পত্রের পরীক্ষা দিতে পারবেন। আবার, যাঁরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে শিক্ষকতা করতে চান, তাঁরা দ্বিতীয় পত্রের পরীক্ষা দিতে পারবেন। অন্য দিকে, যাঁরা স্কুলের প্রথম থেকে অষ্টম শ্রেণির মধ্যে যে কোনও শ্রেণিতে পড়াতে ইচ্ছুক, তাঁরা দু'টি পত্রের পরীক্ষাই দিতে পারবেন।

এর জন্য পরীক্ষার্থীদের সিটেট-এর ওয়েবসাইট ctet.nic.in-এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। শুধুমাত্র প্রথম বা দ্বিতীয় পত্রের পরীক্ষা দিতে অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ১০০০ টাকা এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের ৫০০ টাকা জমা দিতে হবে। অন্য দিকে, দু’টি পত্রের পরীক্ষা একত্রে দিতে চাইলে অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১২০০ টাকা এবং ৬০০ টাকা জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে মঙ্গলবার থেকে। আবেদনের শেষ দিন আগামী ১৬ অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE