Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
CU Recruitment 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ের জ়ুলজি বিভাগে গবেষক নিয়োগ, যোগ্যতা যাচাই ইন্টারভিউয়ের মাধ্যমে

সিআরএস প্রজেক্ট ফেলো (জুনিয়র-২) পদে নিয়োগ হলে ফেলোশিপ মিলবে মাসে ৩১,০০০ টাকা।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৭:৩৫
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের জ়ুলজি বা প্রাণীবিদ্যা বিভাগে গবেষক প্রয়োজন। এই মর্মে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের তরফে নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে একটি গবেষণামূলক প্রকল্পে কর্মী নিয়োগ করা হবে। প্রকল্পটি কেন্দ্রীয় সংস্থার অর্থানুকূল্যে পরিচালিত হবে। প্রকল্পে অস্থায়ী এবং চুক্তিভিত্তিক নিয়োগ হবে। আগ্রহীদের এর জন্য অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই আবেদন জানাতে হবে।

বিশ্ববিদ্যালয়ের জ়ুলজি বিভাগে ‘ইভ্যালুয়েশন অফ প্রোটিওস্ট্যাসিস অ্যান্ড মিসফোল্ডেড প্রোটিনস ইন স্কিন ইঞ্জুরিস অফ ইরেডিয়েটেড-ডায়াবেটিক মাইস টু আইডেন্টিফাই মার্কার্স উইথ ডায়গনোস্টিক সিগনিফিকেন্স’ শীর্ষক প্রকল্পের কাজ হবে। প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে ইউজিসি-ডিএই সিএসআর (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন- ডিপার্টমেন্ট অফ অ্যাটমিক এনার্জি কনসর্টিয়াম ফর সায়েন্টিফিক রিসার্চ)।

প্রকল্পে সিআরএস প্রজেক্ট ফেলো (জুনিয়র-১ বা জুনিয়র-২) পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। প্রাথমিক ভাবে প্রকল্পে নিযুক্ত ব্যক্তির কাজের মেয়াদ থাকবে এক বছর। এর পর প্রয়োজন অনুযায়ী সেই মেয়াদ বাড়িয়ে তিন বছর পর্যন্ত করা হতে পারে। সংশ্লিষ্ট প্রকল্পে আবেদনের জন্য কোনও বয়ঃসীমা নির্ধারণ করা হয়নি। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিআরএস প্রজেক্ট ফেলো জুনিয়র-১ পদে নিয়োগ হলে ফেলোশিপের পরিমাণ হবে মাসে ১৪,০০০ টাকা। অন্য দিকে, সিআরএস প্রজেক্ট ফেলো (জুনিয়র-২) পদে নিয়োগ হলে ফেলোশিপ মিলবে মাসে ৩১,০০০ টাকা। দু’টি পদে নিযুক্তদের প্রতি মাসে ফেলোশিপ ছাড়া বাড়িভাড়া বাবদ ভাতাও দেওয়া হবে।

সিআরএস প্রজেক্ট ফেলো (জুনিয়র-১) পদে আবেদনের জন্য প্রার্থীদের বায়োলজিক্যাল সায়েন্স বা লাইফ সায়েন্সের যে কোনও শাখায় এমএসসি ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। যাঁরা গেট/ নেট/ সেট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। সিআরএস প্রজেক্ট ফেলো (জুনিয়র-২) পদের জন্য যোগ্যতার ভিন্ন মাপকাঠি ধার্য করা হয়েছে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। এর পর আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতেও পাঠাতে হবে। আবেদনের শেষ দিন ৩০ জুলাই। এর পর সংশ্লিষ্ট পদে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নিয়োগ করা হবে। ইন্টারভিউয়ের দিনক্ষণ বাছাই প্রার্থীদের যথাসময়ে জানানো হবে। এ বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE