Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
CU Admission 2024

বোটানিতে পিএইচডি করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু রেজিস্ট্রেশন প্রক্রিয়া

আবেদনকারীদের কোনও ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বোটানি বা সম্পর্কিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন হতে হবে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৭:২৪
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বোটানি বা উদ্ভিদবিদ্যা বিভাগে পিএইচডি-র জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। চলতি বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডিতে নাম নথিভুক্ত করতে পারবে পড়ুয়ারা। এর জন্য অফলাইনে আগ্রহীদের থেকে আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের বোটানি বিভাগে পিএইচডি প্রোগ্রামের জন্য সর্বাধিক ৩০টি আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। এর জন্য পড়ুয়াদের মেধা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা বা রিসার্চ এলিজিবিলিটি টেস্ট (রেট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে ইন্টারভিউয়ের ভিত্তিতেই। তবে যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ সেট/ স্লেট/ ডিবিটি নেট/ আইসিএমআর নেট গেট উত্তীর্ণ বা যাঁদের এমফিল বা সমতুল ডিগ্রি রয়েছে, তাঁদের শুধু মাত্র ইন্টারভিউ দিতে হবে। কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে আগামী ১৫ মে দুপুর সাড়ে ১২টায়। এমসিকিউধর্মী প্রশ্নের উপর লিখিত পরীক্ষা চলবে এক ঘণ্টা ধরে। এর পর লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা পরবর্তী ধাপে ইন্টারভিউ দিতে পারবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে ২১ মে। এর পর ২৪ মে সকাল ১১টা থেকে সংশ্লিষ্ট বিভাগে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

আবেদনকারীদের কোনও ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বোটানি বা সম্পর্কিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন হতে হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড এবং পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় গিয়ে জমা দিতে হবে। আগামী ১০ মে আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE