Advertisement
০৪ অক্টোবর ২০২৪
CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে নিউরোসায়েন্সে পিএইচডি-র সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

বিশ্ববিদ্যালয়ের লিখিত পরীক্ষায় বরাদ্দ থাকবে মোট ৫০ নম্বর। পরীক্ষা চলবে দু’ঘণ্টা ধরে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৭:৩৭
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নায়ুবিজ্ঞান বিভাগে পিএইচডি-র সুযোগ। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ে এসএন প্রধান সেন্টার ফর নিউরোসায়েন্সেস-এ চলতি বছরের জন্য এই প্রোগ্রামের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হয়েছে। এর জন্য আগ্রহীদের অফলাইনে আবেদন জানাতে হবে।

বিশ্ববিদ্যালয়ের বালিগঞ্জ সার্কুলার রোডের ক্যাম্পাসে সংশ্লিষ্ট সেন্টারে কত সংখ্যক শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, তা বিজ্ঞপ্তিতে জানানো হয়নি। সংশ্লিষ্ট প্রোগ্রামের জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। তবে যাঁরা ইউজিসি নেট/ গেট/ ডিবিটি-নেট উত্তীর্ণ কিংবা জাতীয় স্তরের ইনস্পায়ার ফেলোশিপ প্রাপক, তাঁদের ক্ষেত্রে লিখিত পরীক্ষায় ছাড় থাকবে। শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই তাঁদের যোগ্যতা যাচাই করা হবে।

বিশ্ববিদ্যালয়ের লিখিত পরীক্ষায় বরাদ্দ থাকবে মোট ৫০ নম্বর। পরীক্ষা চলবে দু’ঘণ্টা ধরে। উত্তীর্ণরা ইন্টারভিউতে অংশগ্রহণ করতে পারবেন। এর পরে মেধাতালিকা প্রস্তুত করা হবে ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সেন্টারে লিখিত পরীক্ষা হবে আগামী ৬ নভেম্বর দুপুর ১টায়। ইন্টারভিউয়ের জন্য যোগ্য প্রার্থীদের নাম ঘোষণা করা হবে ২০ নভেম্বর। এর পরে ইন্টারভিউ হবে আগামী ২৮ নভেম্বর দুপুর ১২টায়।

পিএইচডি-র জন্য আবেদন করতে পারবেন জীবনবিজ্ঞান, জীববিদ্যা এবং মেডিক্যাল সায়েন্সেসে স্নাতকোত্তর উত্তীর্ণরা। বাকি যোগ্যতার মাপকাঠি স্থির করা হবে ইউজিসি-র নিয়ম মোতাবেক।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানা বা মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। পাশাপাশি, অনলাইনে আবেদনমূল্য বাবদ ১০০ টাকাও জমা দিতে হবে। আগামী ২৫ অক্টোবর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE