Advertisement
০৩ জুলাই ২০২৪
BU Mtech Admission 2024

ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন নিয়ে পড়তে চান? বর্ধমান বিশ্ববিদ্যালয় দিচ্ছে সুযোগ

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর পর্বে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। আগ্রহী পড়ুয়াদের স্নাতক কিংবা স্নাতকোত্তর স্তরে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

engineering students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৪:১৬
Share: Save:

ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার সুযোগ দিচ্ছে বর্ধমান বিশ্ববিদ্যালয়। সম্প্রতি এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, উল্লিখিত বিষয়ে মাস্টার্স ইন টেকনোলজি (এমটেক) ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন আগ্রহীরা। এর জন্য তাঁদের অনলাইনে একটি ফর্ম পূরণ করে ভর্তির আবেদন জানাতে হবে। সংশ্লিষ্ট বিভাগে সব মিলিয়ে মোট ২৪ জনকে ভর্তি নেওয়া হবে।

ইলেক্ট্রনিক্স, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং কিংবা রেডিয়ো ফিজ়িক্সের মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতক হয়েছেন, এমন পড়ুয়ারা ভর্তি হওয়ার আবেদন জানাতে পারবেন। এ ছাড়াও, ইলেক্ট্রনিক্স কিংবা পদার্থবিদ্যা বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নরাও সংশ্লিষ্ট বিষয়ে ভর্তি হতে পারবেন। তবে উভয় ক্ষেত্রেই স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্বে ৫০ শতাংশ বা তার বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। পাশাপাশি, গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে তাঁদের।

আবেদনের জন্য প্রথমে ৪৫০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। এর পর ওই রশিদ সংগ্রহ করে তা অনলাইন ফর্মের সঙ্গে জুড়ে দিতে হবে। আগ্রহীদের সমস্ত শিক্ষাগত যোগ্যতার নথি-সহ ওই ফর্মটি ১৬ জুলাইয়ের মধ্যে জমা দিতে হবে। অনলাইন মাধ্যমে ছাড়া অন্য কোনও উপায়ে আবেদন জানানো যাবে না।

আবেদন গ্রহণের পর স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্বে প্রাপ্ত নম্বর, গেট-এ প্রাপ্ত র‌্যাঙ্কের নিরিখে বাছাই করা প্রার্থীদের তালিকা তৈরি হবে। ১৮ জুলাই ওই তালিকা প্রকাশিত হবে। এর পর অনলাইনে ইন্টারভিউয়ে অংশগ্রহণের জন্য বাছাই করা প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে ১৯ জুলাই। চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত হবে ২৩ জুলাই। ২৫ জুলাই থেকে শুরু হবে ভর্তি প্রক্রিয়া। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE