Advertisement
০৩ জুলাই ২০২৪
NBU Certificate courses 2024

হাতেকলমে প্রশিক্ষণের মাধ্যমে স্বনির্ভর হওয়ার সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের দ্য সেন্টার অফ ফ্লোরিকালচার অ্যান্ড এগ্রিবিজ়নেস ম্যানেজমেন্ট বিভাগের তরফে মাশরুম চাষ-সহ একাধিক বিষয়ে কোর্সের মাধ্যমে হাতেকলমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

COFAM, North Bengal University offers self-employment skill enhancing certificate courses.

কোর্সে প্রশিক্ষণ চলাকালীন অংশগ্রহণকারীরা। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৫:৫১
Share: Save:

কম খরচে মাশরুম চাষের পদ্ধতি শেখার সুযোগ। যাঁরা উদ্যানপালনের বিভিন্ন বিষয় নিয়ে আগ্রহী, তাঁদের জন্য একাধিক কোর্স চালু করল রাজ্যের একটি বিশ্ববিদ্যালয়। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তিও জারি হয়েছে। তাতে বলা হয়েছে, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের এক্সটেশন উইং দ্য সেন্টার অফ ফ্লোরিকালচার অ্যান্ড এগ্রিবিজ়নেস ম্যানেজমেন্টের তরফে এমন ১১টি সার্টিফিকেট কোর্স করানো হবে। কোর্সের তালিকা নীচে দেওয়া হল।

  • কাল্টিভেশন অফ মাশরুম
  • ভার্টিক্যাল রুফ গার্ডেনিং
  • কর্মাশিয়াল হাইড্রোপনিক্স
  • প্রোটেক্টেড কাল্টিভেশন অফ ভেজিটেবিল ক্রপস
  • পার্ল কালচার
  • ল্যান্ডস্কেপ হর্টিকালচার
  • টেরারিয়াম কালচার
  • ভার্মি কম্পোস্ট ট্রেনিং
  • প্ল্যান্ট টিস্যু কালচার
  • নার্সারি ম্যানেজমেন্ট অ্যান্ড ল্যান্ডস্কেপিং

উল্লিখিত কোর্সগুলি ৬ থেকে ৩০ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ হবে। দেড় হাজার থেকে ৩ হাজার টাকার মধ্যে কোর্স ফি ধার্য করা হয়েছে। কারা এই কোর্সগুলি করতে পারবেন, কী ভাবে আবেদন করবেন, সেই সম্পর্কে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ওই দফতরের প্রধান অমরেন্দ্র পাণ্ডে। তিনি বলেন, “তরুণ-তরুণীদের স্বর্নিভর করার লক্ষ্যেই চলতি শিক্ষাবর্ষ থেকে এই কোর্সগুলি চালু করা হচ্ছে। তাঁদের কৃষিকাজ, উদ্যানপালন সম্পর্কিত বিষয়ে উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি এবং পরিবেশবান্ধব কৃষি পদ্ধতি শেখানোর কথা মাথায় রেখে কোর্সের বিষয়বস্তু সাজানো হয়েছে। তাই এই বিষয়ে আগ্রহ রয়েছে, এমন যে কেউ কোর্সটি করতে পারবেন। এই কারণেই আলাদা করে কোনও শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি উল্লেখ করা হয়নি।”

কোর্সে আবেদনের শেষ দিন কবে, তা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। এ বিষয়ে অমরেন্দ্র জানান, সারা বছরই এই কোর্সগুলির ক্লাস করানো হবে। তাই প্রকাশিত বিজ্ঞপ্তিতে আলাদা করে আবেদন গ্রহণের কোনও শেষ দিন উল্লেখ করা হয়নি।

আগ্রহীদের ইমেল মারফত জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র-সহ অন্যান্য নথি পাঠিয়ে আবেদন জানাতে হবে। শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের তরফে আবেদনকারীদের সঙ্গে যোগাযোগ করে নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE