Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
IIT Kharagpur online courses

অনলাইনে বিশেষ কোর্স করার সুযোগ পাবেন ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়ারা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে ইলেক্ট্রিক অ্যান্ড ম্যাগনেটিক সার্কিটস সম্পর্কে শেখাতে অনলাইনে কোর্স করানো হবে।

Engineering students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৬:৫০
Share: Save:

ইঞ্জিনিয়ারদের জন্য অনলাইনে কোর্সের সুযোগ। এই মর্মে স্বয়ম প্ল্যাটফর্মের মাধ্যমে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে ওই অনলাইন কোর্সটি করানো হবে। যার নাম, 'বেসিক কোর্স অন ইলেক্ট্রিক অ্যান্ড ম্যাগনেটিক সার্কিটস'।

এই কোর্সটি ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য সাজানো হয়েছে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজে স্নাতক স্তরের পড়ুয়ারা ক্লাস করতে পারবেন। ক্লাস করার জন্য আলাদা করে কোনও ফি জমা দিতে হবে না।

তবে, যাঁরা কোর্স সম্পূর্ণ হওয়ার পর শংসাপত্র পেতে চান, তাঁদের একটি পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষাটি দেওয়ার জন্য ১,০০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পেলে তবেই দেওয়া হবে শংসাপত্র।

কোর্সের ক্লাস শুরু হবে ২২ জুলাই, শেষ হবে ১১ অক্টোবর। শংসাপত্রের পরীক্ষাটি নেওয়া হবে আগামী ২৭ অক্টোবর। কোর্সের জন্য নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া সম্পন্ন হবে ২৯ জুলাইয়ের মধ্যে। পরীক্ষা দিতে আগ্রহীদের ১৬ অগস্টের মধ্যে নাম নথিভুক্ত করতে হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে স্বয়ম প্ল্যাটফর্মে গিয়ে কোর্সের বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT Kharagpur SWAYAM Free Online Courses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE