Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Air India

এয়ার ইন্ডিয়ার সংযুক্তি কি চলতি বছরেই

সংযুক্তিকরণের আগে সংস্থাগুলির সহায়ক বিধি এবং পরিচালন পদ্ধতির মধ্যে সমন্বয়ের কাজ সম্পূর্ণ হয়েছে।

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০৮:৫০
Share: Save:

চারটি উড়ান পরিষেবা সংস্থাকে মিশিয়ে দু’টি করার পথে অনেকটা এগিয়েছে টাটা গোষ্ঠী। সেই সংযুক্তিকরণ কার্যকরের আগে কর্মীদের একাংশের জন্য স্বেচ্ছাবসর প্রকল্প (ভিআরএস) ঘোষণা করল এয়ার ইন্ডিয়া (এআই)।

এখন মোট চারটি উড়ান সংস্থায় মালিকানা কিংবা বৃহৎ অংশীদারি রয়েছে টাটাদের হাতে। এয়ার ইন্ডিয়া, বিস্তারা (টাটা সন্স ৫১% এবং সিঙ্গাপুর এয়ারলায়েন্স ৪৯%), এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়া। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়াকে নিয়ে একটি কম ভাড়ার উড়ান সংস্থা তৈরির প্রক্রিয়া ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে। পোশাকি ভাষায় এই ধরনের সংস্থার নাম নো ফ্রিলস সংস্থা। যেখানে শুধু বিমানভাড়া দিতে হয়। খাবার, পানীয়-সহ অন্যান্য সুবিধা পেতে খরচ গুনতে হয় পৃথক ভাবে। পাশাপাশি, এয়ার ইন্ডিয়া এবং বিস্তারার সংযুক্তিকরণের মাধ্যমে তৈরি হবে একটি পূর্ণ পরিষেবা সংস্থা (ফুল সার্ভিস সেগমেন্ট)। যেখানে সব সুবিধা বিমান ভাড়ার মধ্যেই ধরা থাকে। টাটা গোষ্ঠীর পরিকল্পনা অনুযায়ী, চলতি বছরেই এই সংযুক্তিকরণ সম্পূর্ণ হওয়ার কথা। এয়ার ইন্ডিয়া সূত্রের খবর, এরই মধ্যে বিমানের ভিতরের কর্মী বাদে বাকিদের জন্য ভিআরএস এবং সংস্থা ছাড়ার (ভিএসএস) প্রকল্প চালু করেছে তারা। প্রথমটি পাঁচ বছর বা তার বেশি সময় সংস্থার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য। বাকিদের জন্য দ্বিতীয়টি।

সংশ্লিষ্ট সূত্রের খবর, সংযুক্তিকরণের আগে সংস্থাগুলির সহায়ক বিধি এবং পরিচালন পদ্ধতির মধ্যে সমন্বয়ের কাজ সম্পূর্ণ হয়েছে। সাধারণ পরিচালন পদ্ধতি তৈরির লক্ষ্যে কাজ চলছে বিমান নিয়ন্ত্রক ডিজিসিএ-র তত্ত্বাবধানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE