Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
Rice Export

ন্যূনতম দাম চাল রফতানির

বাজারে সরবরাহ বাড়িয়ে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতে ২০২৩ সালের ২০ জুলাই বাসমতি ছাড়া অন্যান্য সাদা চালের রফতানিতে নিষেধাজ্ঞা চাপিয়েছিল কেন্দ্র। সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, গত দু’মাস খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৪ শতাংশের নীচে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ০৫:১১
Share: Save:

গত শুক্রবার বাসমতি ছাড়া অন্যান্য সাদা চালের রফতানির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছিল কেন্দ্র। শনিবার সেই চাল রফতানির ন্যূনতম দাম বেঁধে দিল তারা। এক বিজ্ঞপ্তিতে বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রক ডিজিএফটি জানিয়েছে, ওই চালের টন প্রতি ন্যূনতম রফতানি মূল্য ৪৯০ ডলার হতে হবে। সেই সঙ্গে কেন্দ্র জানিয়েছে, গোবিন্দভোগ ধানের রফতানি শুল্কও তুলে নেওয়া হয়েছে। ধান ও সিদ্ধ চালের রফতানি শুল্ক ২০% থেকে নামানো হয়েছে ১০ শতাংশে। চালকল সংগঠন ও চাষিদের দাবি, বিভিন্ন কড়াকড়ির কারণে প্রায় দু’বছর ধরে গোবিন্দভোগ ধানের দাম মিলছিল না। চাষও কমে গিয়েছিল। এ বার কেন্দ্রের সিদ্ধান্তে লাভ হবে।

বাজারে সরবরাহ বাড়িয়ে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতে ২০২৩ সালের ২০ জুলাই বাসমতি ছাড়া অন্যান্য সাদা চালের রফতানিতে নিষেধাজ্ঞা চাপিয়েছিল কেন্দ্র। সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, গত দু’মাস খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৪ শতাংশের নীচে। সে কারণে উৎসবের মরসুমে নিষেধাজ্ঞা তুলে নিয়ে একটি ন্যূনতম রফতানি মূল্য স্থির করে দিল তারা। তাদের আরও বক্তব্য, এ বার বর্ষা ভাল হয়েছে। শস্যের ফলন ভাল হবে। ফলে চাল রফতানি বাড়লেও তার দাম মাথাচাড়া দেওয়ার সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice Export Central Government rice price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE