Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Deposit-Loan

ঋণ ও জমা বৃদ্ধিতে সাযুজ্য আনার বার্তা

ব্যাঙ্কের হাতে নগদের জোগান বাড়াতেই এ দিন আরবিআই সেখানে একলপ্তে থোক মেয়াদি আমানতের (বাল্ক ডিপোজ়িট) ন্যূনতম সীমাও বাড়িয়েছে। তা ২ কোটি থেকে বেড়ে হয়েছে ৩ কোটি টাকা।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ০৬:১২
Share: Save:

বেশ কিছু দিন ধরেই ব্যাঙ্কগুলিতে ঋণের বহর যে ভাবে বাড়ছে, তার সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে না আমানত। শুক্রবারের ঋণনীতিতে এই ফারাক কমানোরই বার্তা দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের বার্তা, ঋণ এবং আমানত বৃদ্ধির মধ্যে সামঞ্জস্য আনতে ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির ব্যবসার কৌশল পাল্টানো জরুরি।

ব্যাঙ্কের হাতে নগদের জোগান বাড়াতেই এ দিন আরবিআই সেখানে একলপ্তে থোক মেয়াদি আমানতের (বাল্ক ডিপোজ়িট) ন্যূনতম সীমাও বাড়িয়েছে। তা ২ কোটি থেকে বেড়ে হয়েছে ৩ কোটি টাকা। অর্থাৎ এখন থেকে একলপ্তে কমপক্ষে ৩ কোটি টাকার আমানত জমা রাখলে, তবেই তাকে থোক আমানত বা ‘বাল্ক ডিপজ়িট’ হিসাবে ধরা হবে। আগে ওই অঙ্ক ছিল ২ কোটি। এর ফলে ব্যাঙ্কের হাতে নগদের পরিমাণ বাড়বে। থোক আমানতে সুদের হার অন্যান্য আমানতের থেকে বেশি। ঋণের চাহিদায় রাশ টানতে বন্ধকহীন ধার দেওয়ার উপরেও যে আরবিআই নিয়ন্ত্রণ জোরদার করতে চায় সেই ইঙ্গিতও এ দিন দেওয়া হয়েছে।

বিভিন্ন মূল্যায়ন সংস্থা আগেই সতর্ক করে বলেছে, ব্যাঙ্কগুলিতে ঋণের চাহিদার সঙ্গে আমানত বৃদ্ধির সাযুজ্য থাকছে না। অথচ গ্রাহকদের জমা টাকা ব্যাঙ্কের ঋণ দেওয়ার জন্য প্রয়োজনীয় নগদের অন্যতম সূত্র। ফলে ঋণ বাড়লেও আমানত একই ছন্দে না বাড়লে পুঁজির অভাব দেখা দেয়। যে কারণে হালে কিছু ব্যাঙ্ককে জমা টাকায় সুদ বাড়িয়ে গ্রাহক টানার চেষ্টা করতেও দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bank Loans Bank Deposit Loans Banks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE