Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Mamata Banerjee

জমির ঊর্ধ্বসীমা তুলতে মমতাকে আর্জি শিল্পের

সভা থেকেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, কলকাতায় ৫-৬ ফেব্রুয়ারি হবে বিশ্ববঙ্গ শিল্প সম্মেলন। রাজ্যের ইতিবাচক দিকগুলি বিশ্বের সামনে তুলে ধরার জন্য শিল্পমহলের কাছে আবেদন জানিয়েছেন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩১
Share: Save:

শিল্পপতিদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকে ফের উঠল জমির ঊর্ধ্বসীমার প্রসঙ্গ। ২০২৫-এর বিশ্ববঙ্গ শিল্প সম্মেলনের দিনও স্থির হল বুধবার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ৫-৬ ফেব্রুয়ারি সেই সম্মেলন হবে।

রাজ্যে শিল্পের জমির সমস্যা দীর্ঘদিনের। বৈঠকে মুখ্যমন্ত্রীর কাছে তার ঊর্ধ্বসীমা আইন বদলের আর্জি জানায় শিল্প। বণিকসভা ভারত চেম্বারের সভাপতি এন জি খেতান মমতাকে জানান, প্রায় কোনও রাজ্যেই শিল্পস্থাপনের ক্ষেত্রে জমির ঊর্ধ্বসীমা নেই। খেতান বলেন, ‘‘এই নিয়মের ফলে সকলেরই সমস্যা হচ্ছে। মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিবকে রিপোর্ট জমা দেব।’’

সভা থেকেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, কলকাতায় ৫-৬ ফেব্রুয়ারি হবে বিশ্ববঙ্গ শিল্প সম্মেলন। রাজ্যের ইতিবাচক দিকগুলি বিশ্বের সামনে তুলে ধরার জন্য শিল্পমহলের কাছে আবেদন জানিয়েছেন তিনি। শিল্পপতি সঞ্জয় বুধিয়া বলেন, ‘‘শিল্প নিয়ে মুখ্যমন্ত্রী যে আন্তরিক তারই প্রমাণ এই বৈঠক। সমস্যা সমাধানে প্রশাসনের শীর্ষ কর্তাদের যাতে দৈনিক পাওয়া যায় তা-ও তিনি নিশ্চিত করেছেন।’’ বৈঠকে জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের প্রসঙ্গ নিজেই এক বার তোলেন মমতা। যদিও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কোনও কথা আলোচনায় হয়নি বলে জানা গিয়েছে। পাশাপাশি, মুখ্যমন্ত্রী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা বেঙ্গল শপিং ফেস্টিভ্যাল সফল করতে শিল্পকর্তা ও বণিকসভাগুলিকে উদ্যোগী হওয়ায় আবেদন জানান। কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সুশীল পোদ্দার বলেন, ‘‘প্রথম বারের শপিং ফেস্টিভ্যাল সফল করতে মুখ্যমন্ত্রী সমস্ত পক্ষকে এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Industrialist Lands
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE