Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Supreme Court of India

গাড়ি বাতিলের সময় বাড়াতে সুপ্রিম কোর্টে রাজ্য

সুপ্রিম কোর্টে আবেদনের প্রস্তাব ইতিমধ্যেই রাজ্য প্রশাসনের শীর্ষ স্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে সবুজ সঙ্কেত পেলেই আবেদনের পদক্ষেপ শুরু করবে পরিবহণ দফতর।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫০
Share: Save:

১৫ বছরের পুরনো গাড়ি রাস্তা থেকে তুলে নেওয়ার নিয়মের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য। সোমবার পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, ‘‘১৫ বছরের যে সময়সীমার কথা বলা হচ্ছে তা রাজ্যে শুধু কেএমডিএ এলাকায় কার্যকর হওয়ার কথা। আর তা হলে বড় সংখ্যক বাণিজ্যিক গাড়ি রাস্তা থেকে উঠে যাবে। এর বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ মন্ত্রী জানান, শীর্ষ আদালতে রাজ্য দাবি জানাবে, এই সময় অন্তত ২০ বছর করা হোক। পরিবহণ দফতর সূত্রের খবর, কেএমডিএ এলাকায় প্রায় সওয়া দু’লক্ষ ১৫ বছরের বেশি বয়সি গাড়ি আছে।

সুপ্রিম কোর্টে আবেদনের প্রস্তাব ইতিমধ্যেই রাজ্য প্রশাসনের শীর্ষ স্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে সবুজ সঙ্কেত পেলেই আবেদনের পদক্ষেপ শুরু করবে পরিবহণ দফতর। এ দিন বণিকসভা বেঙ্গল ন্যাশনাল চেম্বারের এক সভায় পরিবহণমন্ত্রী জানান, রাজ্যের হয়ে এই আবেদনের পক্ষে সওয়াল করবেন আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। মন্ত্রীর কথায়, ‘‘১৫ বছরের নিয়ম বাণিজ্যিক গাড়িতে কার্যকর হলে রাস্তা থেকে বহু বাস উঠিয়ে নিতে হবে। একটি বাস কিনতে যা খরচ, ওই সময়ের মধ্যে তা মালিকদের ওঠে না। সে কারণেই সময়সীমা বাড়ানোর আবেদন।’’

জাতীয় পরিবেশ আদালতের নিয়ম অনুযায়ী রাজ্যে মূলত কেএমডিএ এলাকায় ১৫ বছরের বেশি বয়সের বাণিজ্যিক বা ব্যক্তিগত ডিজ়েল গাড়ি চালানো যায় না। ব্যক্তিগত পেট্রল গাড়ি ১৫ বছর বাদে স্বাস্থ্য পরীক্ষা করিয়ে আরও পাঁচ বছর চালানো যায়। মন্ত্রী জানান, বেসরকারি বাসমালিক থেকে সাধারণ মানুষ সকলের সুবিধার কথা ভেবেই এই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Transport Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE