Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Haldia Port

বন্দরের আধুনিকীকরণ

বন্দর সূত্রের খবর, প্রকল্পের নকশা তৈরি, নির্মাণ, পুঁজি জোগানো, পরের ধাপে ওই স্বয়ংক্রিয় বার্থ পরিচালনা ও সব শেষে তা হস্তান্তরের দায়িত্বে থাকবে ওই জোট।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৮
Share: Save:

কলকাতা তথা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরের আওতায় থাকা হলদিয়া ডকের ৫ নম্বর বার্থে পণ্য ওঠানো-নামানো পুরো যন্ত্রনির্ভর করে তুলতে চান কর্তৃপক্ষ। তাই প্রায় ৪৪ একর জমিতে বন্দরের চালু ব্যবস্থার আধুনিকীকরণের পরিকল্পনা করেছেন তাঁরা। ইতিমধ্যেই সেই কাজের বরাত দেওয়া হয়েছে বেসরকারি সংস্থার জোটকে (কনসর্টিয়ামকে)। এতে খরচ হতে পারে প্রায় ৩৬৫.৮৮ কোটি টাকা।

বন্দর সূত্রের খবর, প্রকল্পের নকশা তৈরি, নির্মাণ, পুঁজি জোগানো, পরের ধাপে ওই স্বয়ংক্রিয় বার্থ পরিচালনা ও সব শেষে তা হস্তান্তরের দায়িত্বে থাকবে ওই জোট। ৩০ মাসে নির্মাণ শেষ করতে হবে। তার পরে তারা লগ্নির টাকা তুলতে ৩০ বছর সময় পাবে। বন্দরের চেয়ারম্যান রথেন্দ্র রমন বলেন, ‘‘চাহিদা পূরণ ও বন্দরের পণ্য পরিবহণ ক্ষমতা বাড়াতে প্রকল্পটি জরুরি। বিভিন্ন অংশীদার সংস্থা এগিয়ে আসায় দ্রুত তা সারা সম্ভব হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

haldia port Haldia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE