Advertisement
২৩ অক্টোবর ২০২৪
Sensex Nifty Down

কাজে এল না তথ্যপ্রযুক্তি স্টকের মরিয়া লড়াই, বুধেও পড়ল সেনসেক্স-নিফটি

সোম ও মঙ্গলের পর এ বার বুধবার। ফের পড়ল শেয়ার বাজার। ৮০ হাজারে নেমে গিয়েছে সেনসেক্স। নিফটি রয়েছে ২৫ হাজারের নীচে।

Sensex Nifty down on 23 October 2024 amid IT stocks saw a significant recovery

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৬:২৮
Share: Save:

অক্টোবরের গোড়া থেকেই শেয়ার বাজারে লেগেছে ‘শনির দশা’। অধিকাংশ দিনই হু-হু করে নেমে যাচ্ছে সেনসেক্স ও নিফটি। বুধবার, ২৩ অক্টোবর সেই ধারা অব্যাহত রইল। এই নিয়ে টানা তিন দিন শেয়ার সূচকে পতন দেখা গিয়েছে। যা চলতি সপ্তাহের প্রথম কাজের দিন (পড়ুন সোমবার অর্থাৎ ২১ অক্টোবর) থেকে শুরু হয়েছিল।

বুধবার, বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) শেয়ার সূচকে দিনভর ছিল অস্থিরতা। ৭৯,৯২১.১৩ পয়েন্টে খুলেছিল সেনসেক্স। যা দিন শেষে ৮০,০৮১.৯৮-তে চলে আসে। অর্থাৎ ১৩৮.৭৪ পয়েন্ট পড়েছে সেনসেক্স। যা প্রায় ০.১৭ শতাংশ। এ দিন সর্বোচ্চ ৮০,৬৪৬.৩১ পয়েন্টে উঠেছিল এই শেয়ার সূচক।

অন্য দিকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) সূচকে ৩৬.৬০ পয়েন্টের পতন দেখা গিয়েছে। এ দিন নিফটি খুলেছিল ২৪,৩৭৮.১৫ পয়েন্টে। বাজার বন্ধ হওয়ার পর দেখা যায় তা দাঁড়িয়ে রয়েছে ২৪,৪৩৫.৫০-তে। দিনের মধ্যে সর্বোচ্চ ২৪,৬০৪.২৫ পয়েন্টে উঠেছিল এনএসইর সূচক। অর্থাৎ ০.১৫ শতাংশ নিম্নমুখী হয়েছে নিফটির লেখচিত্র।

শেয়ার বাজার ক্রমাগত নীচের দিকে যাওয়ায় বড় পুঁজির সংস্থাগুলির স্টকের উপর চাপ বাড়ছে। এই পরিস্থিতিতে এ দিন মাঝারি ও ছোট পুঁজির সংস্থাগুলি কিছুটা ঘুরে দাঁড়ানোয় তা লগ্নিকারীদের মনে নতুন আশা জাগিয়েছে। নিফটিতে মাঝারি পুঁজির কোম্পানিগুলির শেয়ার সূচক ০.৬৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ছোট পুঁজির ক্ষেত্রে যা ১.২৪ শতাংশ দাঁড়িয়েছে।

বিএসইতে ছোট ও মাঝারি পুঁজির সংস্থাগুলির স্টকের দর ১ ও ০.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নিফটিতে তালিকাভুক্ত ৩২টি সংস্থাটি নেতিবাচক জায়গায় দিন শেষ করেছে। সবচেয়ে খারাপ ফল করেছে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। এর স্টকের দর ৩.২ শতাংশ হ্রাস পেয়েছে। এ ছাড়া দাম কমেছে সান ফার্মাসিউটিক্যাল, আইশার মোটরস, শ্রীরাম ফাইন্যান্স, পাওয়ার গ্রিড কর্পোরেশন, লারসেন অ্যান্ড টুব্রো, আদানি পোর্টস অ্যান্ড এসইজেড, এনটিপিসি ও সিপ্লার শেয়ারের। এগুলির স্টকে লগ্নিকারীদের ১.৫ শতাংশের বেশি লোকসান হয়েছে।

সেক্টরাল সূচকে নিফটিতে ঘুরে দাঁড়িয়েছে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির শেয়ার। এতে ২.৩৮ শতাংশ ঊর্ধ্বগতি লক্ষ করা গিয়েছে। যার পিছনে রয়েছে কোফর্জ লিমিটেড ও পারসিসটেন্স সিস্টেমসে্‌র স্টকের লাফিয়ে লাফিয়ে দর বৃদ্ধি। এই দুই সংস্থা সেপ্টেম্বর ত্রৈমাসিকে প্রত্যাশার চেয়ে ভাল আয় করেছে। এ ছাড়া ভাল মুনাফা দিয়েছে বজাজ ফিন্যান্স, বজাজ অটো, টেক মাহিন্দ্রা, এইচডিএফসি ব্যাঙ্ক ও টাটা কনজ়িউমার।

(বিশেষ দ্রষ্টব্য: শেয়ার বাজারে লগ্নি বাজারগত ঝুঁকি সাপেক্ষ। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই স্টকে বিনিয়োগ করুন। এতে আর্থিক ভাবে লোকসান হলে আনন্দবাজার অনলাইন কর্তৃপক্ষ কোনও ভাবেই দায়ী নয়।)

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE