Advertisement
২০ অক্টোবর ২০২৪
Domestic Market of India

যার উপর ভর করে বিশ্ব অর্থনীতিতে ভারত উজ্জ্বল বিন্দু, সেই আর্থিক কর্মকাণ্ডই ঢিমে! বলছে সমীক্ষা

সংস্থাগুলি উৎপাদন ক্ষমতার ৯৬ শতাংশের বেশি ব্যবহার করলেও, এই সময়ে ব্যবসায়িক পরিবেশ নিয়ে আশার সূচক দাঁড়িয়েছে ১৩৪.৩-এ।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ০৯:২১
Share: Save:

ঘরোয়া বাজারের উপরে ভর করেই ভারত বিশ্ব অর্থনীতিতে উজ্জ্বল বিন্দু হয়ে উঠেছে বলে জানিয়েছেন বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট অজয় বঙ্গা। যদিও সেই দেশের আর্থিক কর্মকাণ্ডেই ঢিমে গতি দেখা যাচ্ছে বলে সতর্ক করেছে উপদেষ্টা এনসিএইআর এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) করা সমীক্ষা। যা জানাচ্ছে, বছরের শুরু থেকে টানা উন্নতির মুখ দেখার পরে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে সামগ্রিক ভাবে তা ধাক্কা খেয়েছে। তবে পরের মাসগুলিতে উন্নতির মুখ দেখা যাবে বলে আশা করছে তারা।

ব্যবসার সম্ভাবনা নিয়ে ৪৯৩টি সংস্থার মধ্যে গত সেপ্টেম্বরে করা এই সমীক্ষা বলছে, বিজ়নেস কনফিডেন্স সূচকের চারটি মাপকাঠির সবক’টির ক্ষেত্রেই জুলাই-সেপ্টেম্বরে ঢিমে গতির ছবি উঠে এসেছে। সংস্থাগুলি উৎপাদন ক্ষমতার ৯৬ শতাংশের বেশি ব্যবহার করলেও, এই সময়ে ব্যবসায়িক পরিবেশ নিয়ে আশার সূচক দাঁড়িয়েছে ১৩৪.৩-এ। তার আগের ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) তা ছিল ১৪৯.৮ এবং গত বছরের জুলাই-সেপ্টেম্বরে ১৪০.৭।

তবে অর্থনীতি নিয়ে আশার কথা জানাচ্ছে সমীক্ষায় অংশ নেওয়া অর্ধেকের বেশি সংস্থাই। উপদেষ্টার মতে, তা আদতে দেশের আর্থিক কর্মকাণ্ডের বর্ণময় চরিত্রই তুলে ধরে। বিশেষত, অর্থবর্ষের পরবর্তী মাসগুলিতে তা বাড়বে বলে আশা প্রকাশ করেছে অধিকাংশ সংস্থা (৬২.১%)। যার হাত ধরে আর্থিক পরিস্থিতির উন্নতি হবে বলে মনে করছে ৫৮%। সেই রফতানিতে গতি আসা এবং কাঁচামালের দাম স্থির থাকবে বলেও জানাচ্ছে সংস্থাগুলি।


অন্য বিষয়গুলি:

world bank Ajay Banga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE