Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Insurance Policy

বিপর্যয় যুঝতে বিমার সওয়াল

সমস্ত ক্ষেত্রে হওয়া ক্ষতিকেই বিমার আওতায় এনে সমাজের সব মানুষকে সুরক্ষিত করার পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পি কে মিশ্র। তাঁর অভিমত, এই ব্যাপারে সরকারেরও সক্রিয় ভূমিকা নেওয়া জরুরি।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১০
Share: Save:

ভারত-সহ বিশ্ব জুড়ে প্রাকৃতিক এবং অন্যান্য বিভিন্ন ধরনের বিপর্যয়ের ঘটনা ক্রমশ বাড়ছে। এতে সব থেকে ক্ষতিগ্রস্ত হন গরিব এবং দুর্বল শ্রেণি। এই পরিস্থিতিতে সমস্ত ক্ষেত্রে হওয়া ক্ষতিকেই বিমার আওতায় এনে সমাজের সব মানুষকে সুরক্ষিত করার পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পি কে মিশ্র। তাঁর অভিমত, এই ব্যাপারে সরকারেরও সক্রিয় ভূমিকা নেওয়া জরুরি। কারণ, বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত গরিব মানুষের কাছে বিমার সুবিধা পৌঁছে দেওয়াই সব থেকে গুরুত্বপূর্ণ এবং কঠিন। তা কেনার খরচ যাতে তাঁদের সাধ্যের মধ্যে থাকে, সেটাও নিশ্চিত করা দরকার। ছোট-বড় ব্যবসায়িক সংস্থাগুলিকেও এই ধরনের বিভিন্ন বিমার ছাতার তলায় আনার ব্যাপারে জোর দিয়েছেন মিশ্র।

সম্প্রতি এই সংক্রান্ত এক সভায় তাঁর দাবি, বিপর্যয় বিমা সম্প্রসারণের জন্য শুধুমাত্র পরিকাঠামো তৈরি করাই যথেষ্ট নয়। নিশ্চিত করতে হবে, সকলে তার সুরক্ষা পাচ্ছেন। এই প্রসঙ্গে তিনি উল্লেখ করেছেন কেন্দ্রীয় সরকারের ফসল বিমা যোজনা এবং আয়ুষ্মান ভারত প্রকল্পের কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE