Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Crude Oil

উৎপাদন ছাঁটাই চলবে, তেলে আশঙ্কা

২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সামগ্রিক ভাবে দৈনিক ২০ লক্ষ ব্যারেল করে উৎপাদন ছাঁটাই চালিয়ে যাওয়া হবে। এর আগে সৌদি-সহ ওপেকের আটটি দেশ অতিরিক্ত ২২ লক্ষ ব্যারেল উৎপাদন কমানোর পথে হেঁটেছিল।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
ফ্র্যাঙ্কফার্ট শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ০৯:০২
Share: Save:

বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বাড়ানোর উদ্দেশ্যে পণ্যটির উৎপাদন কমিয়ে তার জোগানে রাশ টানার সিদ্ধান্ত নিয়েছিল সৌদি আরবের নেতৃত্বাধীন ওপেক গোষ্ঠী এবং তাদের সহযোগী দেশগুলি (ওপেক প্লাস)। যার মধ্যে রাশিয়াও রয়েছে। আজ এক অনলাইন বৈঠকে উৎপাদন ছাঁটাইয়ের মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিল তারা। জানাল, ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সামগ্রিক ভাবে দৈনিক ২০ লক্ষ ব্যারেল করে উৎপাদন ছাঁটাই চালিয়ে যাওয়া হবে। এর আগে সৌদি-সহ ওপেকের আটটি দেশ অতিরিক্ত ২২ লক্ষ ব্যারেল উৎপাদন কমানোর পথে হেঁটেছিল। আজ এই পদক্ষেপটির ব্যাপারে কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি। তবে আন্তর্জাতিক মহল মনে করছে, এই ছাঁটাইও চালিয়ে
যাওয়া হবে।

এর আগে উৎপাদন কমানো সত্ত্বেও তেলের দাম বিশেষ বাড়েনি। ২০২২ সালের সেপ্টেম্বরের পর থেকে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ১০০ ডলারের নীচেই থেকে গিয়েছে। আজও পণ্যটির দাম ঘোরাফেরা করেছে ৮০-৮১ ডলারের মধ্যে, রাশিয়া-ইউক্রেন এবং ইজ়রায়েল-হামাস সংঘর্ষ চলা সত্ত্বেও। এই অবস্থায় আগামী মাসে শেষ হওয়ার কথা ছিল উৎপাদন ছাঁটাইয়ের সময়সীমা। তা-ই আবার বাড়ানো হল। সংশ্লিষ্ট মহল মনে করছে, এর ফলে তেলের দাম বাড়লে তা ভারতের পক্ষে সুখবর নয়। কারণ, সে ক্ষেত্রে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল ব্যবহারকারী দেশের আমদানির খরচ বাড়বে। নতুন করে মাথা তুলতে পারে মূল্যবৃদ্ধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crude Oil OPEC Production
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE