Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Jute

বাড়ল পাটের ন্যূনতম সহায়ক মূল্য

সোমবার জুট কর্পোরেশনের (জেসিআই) চেয়ারম্যান এ কে জলি জানান, পাটের উৎপাদন খরচ বৃদ্ধির কথা মাথায় রেখে এমএসপি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ০৫:১২
Share: Save:

চলতি পাটবর্ষের (২০২৪-২৫, জুলাই-জুন) জন্য পাটের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) কুইন্টাল প্রতি ২৮৫ টাকা বাড়িয়ে ৫৩৩৫ টাকা করল কেন্দ্র। জানাল, পাটজাত পণ্যের রফতানিতে জোর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

সোমবার জুট কর্পোরেশনের (জেসিআই) চেয়ারম্যান এ কে জলি জানান, পাটের উৎপাদন খরচ বৃদ্ধির কথা মাথায় রেখে এমএসপি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। কোনও বছর অতিফলন বা অন্য কারণে পাটের বাজার পড়ে গেলে চাষিরা যাতে আতঙ্কিত হয়ে বাজার দরের থেকে কম দামে পাট বিক্রি করে লোকসানের মুখে না পড়েন, তা নিশ্চিত করতেই তাঁদের থেকে এমএসপিতে ওই পণ্য কেনে কেন্দ্র। জেসিআই তা কার্যকর করে। এ দিন জেসিআইয়ের জেনারেল ম্যানেজার কল্যাণ মজুমদার জানান, ২০২৩-২৪ পাটবর্ষে ৬১৬.৭০ কোটি টাকা খরচ করে চাষিদের থেকে ১৩.১৭ লক্ষ কুইন্টাল কাঁচা পাট কিনেছেন তাঁরা।

জুট কমিশনার মলয়চন্দন চক্রবর্তীর বক্তব্য, আগের বছর ভূ-রাজনৈতিক অস্থিরতার কারণে পাটজাত পণ্যের রফতানি কিছুটা মার খেয়েছিল। এ বছর তা বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। খোঁজা হচ্ছে নতুন বাজার। ২০২৩-২৪ অর্থবর্ষে ভারত থেকে ২৮০৪ কোটি টাকার পাটজাত পণ্য রফতানি হয়েছে। তার আগের বছর হয়েছিল ৩৫১০ কোটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Price Hike MSP minimum support price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE