Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
EPFO New Rule

যে কোনও ব্যাঙ্কের যে কোনও শাখা থেকে তোলা যাবে পেনশন! প্রভিডেন্ট ফান্ডের নিয়মে আসছে বড় বদল

বেসরকারি সংস্থার কর্মীদের প্রভিডেন্ট ফান্ডের পেনশনের ক্ষেত্রে নতুন নিয়ম আনছে কেন্দ্র। ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে যে কোনও ব্যাঙ্কের শাখা থেকে পেনশন তুলতে পারবেন ইপিএফওর গ্রাহকেরা।

EPFO new rule EPS pension can be withdrawn from any bank

পেনশন তোলার নিয়মে বদল আনছে ইপিএফও। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৮
Share: Save:

এমপ্লয়িজ় প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফওর গ্রাহকদের জন্য সুখবর। এ বার সেন্ট্রালাইজ পেনশন পেমেন্ট সিস্টেম (সিপিপিএস) চালু করতে চলেছে কেন্দ্র। যা শুরু হলে যে কোনও ব্যাঙ্কের যে কোনও শাখা থেকে তোলা যাবে পেনশন। এতে এপিএফওর এমপ্লোয়িজ় পেনশন স্কিমে (ইপিএস) থাকা ৭৮ লক্ষ গ্রাহক উপকৃত হবেন জানিয়েছে সরকার।

চলতি বছরের সেপ্টেম্বরে সিপিপিএস চালু করার অনুমোদন দেয় কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। আগামী বছরের (২০২৫) ১ জানুয়ারি থেকে এই সুবিধা পাবেন ইপিএফওর গ্রাহকেরা। মন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, পরবর্তী পর্যায়ে লেনদেন আরও সহজ করতে আধার বেসড পেমেন্ট সিস্টেম চালু করা হবে। যা ২০২৫ সালের মাঝামাঝি থেকে শুরু হবে বলে সূত্র মারফত মিলেছে খবর।

উল্লেখ্য, তৃতীয় বার ক্ষমতায় আসার পর থেকেই ইপিএফওর নিয়ম আরও সহজ করার উপর জোর দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। গত ৪ সেপ্টেম্বর প্রভিভেন্ট ফান্ড নিয়ন্ত্রণকারী সংস্থাটির কেন্দ্রীয় ট্রাস্টি বোর্ড পেনশন দেওয়ার ক্ষেত্রে নিয়ম বদলের প্রস্তাব পেশ করে। তাতে সবুজ সঙ্কেত মিলতেই প্রস্তাবটি শ্রম মন্ত্রকের কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল।

সিপিপিএস চালু করা নিয়ে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় জানিয়েছেন, ‘‘ইপিএফওর পেনশনভোগীরা অনেক সময়ে এক জায়গা থেকে অন্যত্র চলে যান। নতুন এলাকায় যাওয়ার পর পেনশন পেতে সমস্যা হয় তাঁদের। সিপিপিএস চালু হওয়ার পর এই সমস্যা থাকবে না। দেশের যে কোনও প্রান্তে যে কোনও ব্যাঙ্কের শাখা থেকে পেনশন তুলতে পারবেন তাঁরা।’’

এ ছাড়া প্রভিডেন্ট ফান্ডে জমানো টাকা আংশিক তোলার ক্ষেত্রে যে অগ্রিম ক্লেম লিমিট রয়েছে, তা বাড়িয়েছে ইপিএফও। বর্তমানে একজন গ্রাহক এক লক্ষ টাকা পর্যন্ত তুলতে পারবেন। আগে এই অঙ্ক ছিল ৫০ হাজার। ইপিএফওর নিয়ম অনুযায়ী একজন গ্রাহক বাড়ি নির্মাণ, সন্তানের শিক্ষা বা বিয়েতে টাকার প্রয়োজনে প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট থেকে আংশিক অর্থ তুলতে পারেন। কেন্দ্রের দাবি, অগ্রিম ক্লেম লিমিট বাড়ানোর ফলে ৭.৫ কোটি গ্রাহক উপকৃত হবেন।

প্রসঙ্গত, প্রভিডেন্ট ফান্ডের জমানো টাকার ৬০ শতাংশ তোলার জন্য আগে সময় লাগত ১০ দিন। বর্তমানে তা কমিয়ে ৩-৪ দিন করা হয়েছে। এর জন্য ক্যান্সেল চেক বা ব্যাঙ্কের পাসবইয়ের কোনও প্রয়োজন নেই বলে জানিয়েছে কেন্দ্র। প্রভিডেন্ট ফান্ডে বার্ষিক সুদের হার ৮.২৫ শতাংশ রেখেছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE