Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Digital Payment Frauds

দীপাবলির অনলাইন কেনাকাটার ডিজিটাল লেনদেনে বাড়ছে জালিয়াতি, অ্যাডভাইসরি জারি কেন্দ্রের

অনলাইন কেনাকেটায় ডিজিটাল লেনদেন বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে জালিয়াতির সংখ্যাও। যা ঠেকাতে এ বার আমজনতাকে সতর্ক করে অ্যাডভাইসরি জারি করল সরকার।

Digital payment frauds prevention government issues advisory for online shoppers

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৯:৩৫
Share: Save:

আগামী সপ্তাহেই দেশ জুড়ে পালিত হবে আলোর উৎসব। তার আগে অনলাইনে পড়েছে কেনাকাটার ধুম। কিন্তু সেখানে ডিজিটাল পেমেন্টের সময়ে অনেকেই পড়ছেন প্রতারকদের খপ্পরে। যার জেরে অ্যাকাউন্ট ফাঁকা হওয়ার মতো ঘটনাও ঘটছে। বিষয়টি নিয়ে এ বার আমজনতাকে সতর্ক করল কেন্দ্রের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম এবং ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন। দ্বিতীয় সংস্থাটি নিয়ন্ত্রণ করে ইউপিআইয়ের লেনদেন।

সম্প্রতি, অনলাইনে কেনাকেটার সময়ে ডিজিটাল মাধ্যমে দাম মিটিয়ে দেওয়া নিয়ে অ্যাডভাইসরি জারি করেছে কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। সেখানে বলা হয়েছে, প্রতারকেরা সাধারণত ফাঁদে ফেলতে বিশ্বস্ত ব্র্যান্ডের নাম করে ইমেল পাঠাতে পারে। সেখানে দেওয়া থাকে একটি লিঙ্ক। যাতে ক্লিক করলেই ওই ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢোকার সুযোগ পেয়ে যায় প্রতারকেরা।

এ ছাড়া টাকা হাতাতে নানা রকমের লোভ দেখানো হয়। অনলাইনে কেনাকাটার ভিত্তিতে পাওয়া পুরস্কার বা লটারির অর্থ পেতে ফি জমা করতে বলে প্রতারকের দল। এ ধরনের ইমেল বা ফোন কল থেকে গ্রাহকদের সতর্ক থাকতে বলা হয়েছে।

অনেকে আবার অনলাইনে কেনা সামগ্রী ‘ক্যাশ অন ডেলিভারি’তে হাতে পেতে চান। সে ক্ষেত্রেও প্রতারণার সম্ভাবনা রয়েছে। প্রতারকেরা ভুয়ো বা নকল পণ্য সরবরাহ করে টাকা নিয়ে চম্পট দিতে পারে। ফলে অনলাইনে কেনা সামগ্রী হাতে নেওয়ার পর তা ভালো করে পরীক্ষা করতে হবে। নিশ্চিত হওয়ার পরই ডেলিভারি দিতে আসা ব্যক্তিকে বিল মেটানো উচিত বলে অ্যাডভাইসরিতে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া কম সুদে ঋণ দেওয়ার কথা বলেও টাকা হাতিয়ে নিতে পারে জালিয়াতেরা। ঋণের টাকা পেতে অগ্রিম ফি দেওয়ার কথা বলে থাকা তারা। ফলে এই ধরনের ঋণের দিকে না ঝুঁকে পড়াই ভাল। পাশাপাশি অনলাইন ডেটিং অ্যাপ এড়ানোর পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

অন্য বিষয়গুলি:

Digital Payment Online Frauds UPI Digital Frauds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE