Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Financial Fraud

ভুয়ো ঋণ, জরিমানা ব্যাঙ্কের

জেলা ক্রেতাসুরক্ষা কমিশনের নির্দেশ, ৬০ দিনের মধ্যে কেটে নেওয়া টাকা সুদ সমেত ফেরাত দিতে হবে। সেই সঙ্গে খারাপ পরিষেবার জন্য দিতে হবে ১ লক্ষ টাকা। মামলার খরচ হিসেবে মেটাতে হবে আরও ১০,০০০।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২১ মে ২০২৪ ০৭:০৬
Share: Save:

ঋণ মঞ্জুর হয়নি। অথচ অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়েছে ঋণ শোধের মাসিক কিস্তির টাকা। নবি মুম্বইয়ের এক ব্যক্তির এই অভিযোগের ভিত্তিতে বেসরকারি আইডিএফসি ব্যাঙ্কের বিরুদ্ধে পদক্ষেপ করল জেলা ক্রেতাসুরক্ষা কমিশন। নির্দেশ দিল, ৬০ দিনের মধ্যে কেটে নেওয়া টাকা সুদ সমেত ফেরাত দিতে হবে। সেই সঙ্গে খারাপ পরিষেবার জন্য দিতে হবে ১ লক্ষ টাকা। মামলার খরচ হিসেবে মেটাতে হবে আরও ১০,০০০। গত মাসে কমিশন এই নির্দেশ দিলেও, সম্প্রতি তা প্রকাশ্যে এসেছে।

অভিযোগকারী কমিশনকে জানিয়েছিলেন, ২০২০ সালের ফেব্রুয়ারিতে তিনি লক্ষ্য করেন তাঁর অ্যাকাউন্ট থেকে ১৮৯২ টাকা মাসিক কিস্তি বাবদ কেটে নেওয়া হয়েছে। এ নিয়ে তিনি ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করলে শাখা থেকে জানানো হয়, তাঁর কাছে একটি ই-মেল গিয়েছিল। সেখানে সম্মতি জানানোর জন্যই ২০,০০০ টাকার ঋণ মঞ্জুর করা হয়েছে। ওই ব্যক্তি নিজের ই-মেল খতিয়ে দেখে জানতে পারেন, ই-কমার্স সংস্থা অ্যামাজ়নের একটি ভাউচার পাঠানো হয়েছিল তাঁকে। যদিও সেটা ছিল মেয়াদ উত্তীর্ণ।

ওই ব্যক্তির অভিযোগ, বেসরকারি ব্যাঙ্কটি বেআইনি ভাবে তাঁর জন্য ঋণ মঞ্জুর করেছে। ব্যবহার করেছে আগে জমা দেওয়া ব্যক্তিগত তথ্য। সম্মতির জন্য কোনও সইও চায়নি। তার পর থেকে কিস্তির টাকা কাটতে শুরু করেছে। কেটেছে মোট ৫৬৭৬ টাকা। এই মামলায় কমিশন জানিয়েছে, ব্যাঙ্কের এই কাজের ফলে অভিযোগকারীর ঋণের মূল্যায়নের ক্ষতি হয়েছে। ব্যাঙ্কটিকে তারও সমাধান করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Financial Fraud Bank Fruad Fine Fake Loans Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE