Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Revenue Collection

রাজস্ব বাড়বে বড় রাজ্যের

মূল্যায়ন সংস্থাটির মতে, চলতি অর্থবর্ষে জিএসটি খাতে রাজ্যগুলির মোট আয় হতে পারে ৯.০২ লক্ষ কোটি টাকা। ২০২৩-২৪ সালে যা ছিল ৭.৯৭ লক্ষ কোটি। বৃদ্ধির হার প্রায় ১৪%।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ০৮:০৯
Share: Save:

চলতি অর্থবর্ষে দেশের ১৮টি বড় রাজ্যে রাজস্ব আদায় বাড়তে পারে ৮%-১০%। ক্রিসিলের সমীক্ষা বলছে, সেই অঙ্ক পৌঁছতে পারে ৩৮ লক্ষ কোটি টাকায়। জিএসটি বাবদ কর সংগ্রহ বৃদ্ধিই সামগ্রিক ভাবে আদায় বাড়ার কারণ। তবে, মদ এবং পেট্রোলিয়াম পণ্য থেকে রাজ্যগুলির আয় খুব একটা বাড়বে না বলেই জানিয়েছে মূল্যায়ন সংস্থাটি। উল্লেখ্য, দেশের মোট রাজস্বের ৯০ শতাংশই আসে এই ১৮টি রাজ্য থেকে। তথ্য বলছে, গত অর্থবর্ষে তাদের রাজস্ব বেড়েছিল ৭.৫%।

মূল্যায়ন সংস্থাটির মতে, চলতি অর্থবর্ষে জিএসটি খাতে রাজ্যগুলির মোট আয় হতে পারে ৯.০২ লক্ষ কোটি টাকা। ২০২৩-২৪ সালে যা ছিল ৭.৯৭ লক্ষ কোটি। বৃদ্ধির হার প্রায় ১৪%। মদ ও পেট্রোপণ্য থেকে আয় হতে পারে যথাক্রমে ৩.৬৯ লক্ষ কোটি ও ২.৮৬ লক্ষ কোটি। গত বছর এই দুই খাতে আয় হয়েছিল যথাক্রমে ৩.৪৭ লক্ষ কোটি ও ২.৭৬ লক্ষ কোটি। অর্থাৎ, তা বাড়তে পারে ৪%-৭%।

ক্রিসিলের সিনিয়র ডিরেক্টর অনুজ শেঠি বলেন, ‘‘রাজ্যগুলির জিএসটি সংগ্রহের হার বৃদ্ধির সম্ভাবনাই সামগ্রিক ভাবে রাজস্ব আদায় বৃদ্ধির কারণ হতে চলেছে। তবে অন্যান্য খাতে রাজস্ব বৃদ্ধির হার এতটা হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Revenue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE