০৮ সেপ্টেম্বর ২০২৪
Sister Nivedita University

সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের পদক্ষেপ, শিশু অধিকার এই প্রথম মিডিয়া সিলেবাসে

এই প্রথম পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা বিভাগের (West Bengal Commission for Protection of Child Rights) উদ্যোগে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের মিডিয়া সিলেবাসে যুক্ত হল ‘শিশু অধিকার’ বিষয়টি।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৩:৩৩
Share: Save:

শিশু সুরক্ষা ও অধিকার নিয়ে এ বার নয়া পদক্ষেপ করছে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়। শিশুরা সমাজের ভবিষ্যৎ। সেই ভবিষ্যতের অধিকার তাদের প্রাপ্য। এই প্রথম তাই রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশন (West Bengal Commission for Protection of Child Rights) উদ্যোগে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের মিডিয়া সিলেবাসে যুক্ত হল ‘শিশু অধিকার’ বিষয়টি।

বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন বিভাগের শিক্ষার্থীরা এই বিষয়ে অবগত হলে তবেই বিভিন্ন ক্ষেত্রে শিশুদের অধিকারের চিত্র তারা তুলে ধরতে সক্ষম হবে। একটি শিশুকে কী ভাবে সংবেদনশীলতার সঙ্গে মিডিয়ায় দেখানো যায়, তা নিয়ে আগে থেকেই স্পষ্ট ধারণা থাকবে।

রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনের (WBPCR) উদ্যোগে সম্প্রতি আয়োজিত হয় তিন দিনের ফ্যাকাল্টি ডেভেলপমেন্ট প্রোগাম অন মিডিয়া অ্যান্ড চাইল্ড রাইটস।’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারপার্সন তুলিকা দাস। শিশু অধিকার বিষয়টি মিডিয়া সিলেবাসে অন্তর্ভুক্ত করার জন্য সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

তিন দিনের এই প্রোগ্রামে বক্তা ছিলেন নীলাঞ্জনা দাশগুপ্ত (আইএএস, ডিরেক্টর, ডিরেক্টরেট অফ চাইল্ড রাইটস অ্যান্ড ট্রাফিকিং), বিপাশা রায় (আইনজীবী, গবেষক এবং শিশু অধিকার কর্মী), নন্দিনী ঘোষ (সহকারী অধ্যাপক, আইডিএসকে, প্রতিবন্ধী অধিকার কর্মী), মহুয়া সাঁতরা (কনসাল্টিং এডিটর, রাজ্য শিশু অধিকার কমিশন এবং সাংবাদিক), দীপ পুরকায়স্থ (ডিরেক্টর, প্রাজাক, শিশু অধিকার কর্মী এবং জেন্ডার অ্যাক্টিভিস্ট) এবং কোয়েল ঘোষ (ম্যানেজিং ট্রাস্টি, স্যাফো ফর ইক্যুয়ালিটি অ্যান্ড জেন্ডার অ্যাক্টিভিস্ট)।

স্পিকার এবং ফ্যাকাল্টিদের সহযোগিতায় সফল ভাবেই অনুষ্ঠিত হয়েছে তিন দিনের এই কর্মসূচি। যার হাত ধরে মিডিয়ায় শিশু সংবেদনশীলতা এবং মিডিয়ার মাধ্যমে শিশু অধিকার সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি হবে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের মিডিয়া বিভাগের শিক্ষার্থীদের।

এই প্রতিবেদনটি ‘সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি’-র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Child Rights child care Media Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE