০৮ সেপ্টেম্বর ২০২৪
SBIHM

ধারাবাহিক ভাবে বিদেশের মাটিতে চাকরির সুযোগ করে দিচ্ছে ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’

এই কলেজ থেকে বিগত ২৫ বছরে দশ হাজারের বেশি ছেলেমেয়ে পাশ করেছে। তাদের অনেকে যেমন বিদেশে প্রতিষ্ঠিত, আবার দেশেও প্রতিষ্ঠিত।

সুলতানা খাতুন এবং রাহুল সেন

সুলতানা খাতুন এবং রাহুল সেন

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৮:৪৯
Share: Save:

কলকাতা ছাড়াও এখন মফস্সল ও গ্রামের পড়ুয়ারাও অনায়াসে বিদেশে চাকরি পাচ্ছে। এক দু’বছর নয়, ধারাবাহিক ভাবে বিদেশের নামী সংস্থায় ছাত্রছাত্রীদের চাকরির সুযোগ করে দিচ্ছে ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’

কলকাতা থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে মালদহের গ্রামের এক সাধারাণ পরিবারের মেয়ে সুলতানা খাতুন। ছোট থেকে স্বপ্ন ছিল বিদেশে চাকরি করে দেশের নাম উজ্জ্বল করবে। সেই স্বপ্ন নিয়েই উচ্চমাধ্যমিক পাশ করে ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’ থেকে হসপিটালিটি ও হোটেল ম্যানেজমেন্ট পড়বে স্থির করে রেখেছিল সে। উচ্চমাধ্যমিক পাশ করা মাত্র ভর্তির জন্যে ফর্ম পূরণ করে জমা দেয়। তার কিছু দিন পরেই ভর্তির লেকশন লেটার হাতে পায়।

 সুলতানা খাতুন

সুলতানা খাতুন

কোর্সের দ্বিতীয় বর্ষে কলেজ থেকে ইনটার্নশিপে পাঠাল মরিশাসের একটি ফাইভ স্টার হোটেলে। ট্রেনিং থেকে ফিরে এসে ফাইনাল ইয়ারে ইন্টারভিউ দিয়ে সুলতানা পেয়ে গেলেন ফ্রান্সের 'লাগুনা বিচ' হোটেলে চাকরির নিয়োগপত্র। মালদহের সুলতানা খাতুন পাড়ি দিলেন ফ্রান্সে। কয়েক বছর ফ্রান্সে চাকরি করার পর ২০২৪ -এ ক্রোয়েশিয়ার ব্লুসান হোটেলে উচ্চ পদে চাকরির সুযোগ, আরও বেশি বেতনে।

কলকাতার রাহুল সেন বাবা-মায়ের একমাত্র পুত্র। ছোট থেকে স্বপ্ন ছিল ফাইভস্টার হোটেলে শেফ হবে এবং বিদেশের মাটিতে নিজস্ব একটি রেস্তোরাঁ খুলবে। উচ্চমাধ্যমিক পাশ করেই ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’-এ ব্যাচেলর ডিগ্রি কোর্সে ভর্তি হয় রাহুল। দ্বিতীয় বর্ষের ইনটার্নশিপের জন্য আমেরিকার ফাইভ স্টার হোটেল 'উইন্ড স্টার'-এ সুযোগ পেল। তার পরেই আমেরিকার আর একটি ফাইভস্টার হোটেল 'বিগ সিডার'-এ চাকরির সুযোগ পায়। রাহুল এখন আমেরিকায় চাকরির পাশাপাশি বসবাসও করছেন। তাঁর বিশ্বাস, ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টে’ পড়াশুনা না করলে ছেলেবেলার স্বপ্ন বাস্তবায়িত হতই না।

রাহুল সেন

রাহুল সেন

‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’-এর সিইও বিদিশা সরকারের কথায়, “এ রকম বহু সুলতানা, রাহুলের স্বপ্ন আমরা বাস্তবায়িত করে চলেছি দীর্ঘ ২৫ বছর ধরে। আমাদের কলেজ থেকে এই ২৫ বছরে দশ হাজারের বেশি ছেলেমেয়ে পাশ করেছে। তাদের অনেকে যেমন বিদেশে প্রতিষ্ঠিত, আবার দেশেও প্রতিষ্ঠিত।

‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’ ভারত সরকারের UGC (2F), AICTE, NCHMCT দ্বারা অনুমোদিত এবং পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ MAKAUT স্বীকৃত। 'সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট'-এ কলকাতার নিউ টাউনের বিশ্ব বাংলা ক্যাম্পাস এবং বারাসতের গ্রিন ক্যাম্পাসে হোটেল ও হসপিটালিটি ম্যানেজমেন্ট, হসপিটাল ম্যানেজমেন্ট, বিবিএ, বিসিএ কোর্স পড়ানো হয়। এখন থেকে পাশ করা ছেলেমেয়েরা যেমন বিদেশে চাকরি পায়, তেমনই দেশের সরকারি ও বেসরকারি চাকরির জন্যও নির্বাচিত হয়।”

বিশদে জানতে ফোন করুন: ৯৮৩১১০০৭৭৩ / ৯৯০৩২২৭১৪৫

এই প্রতিবেদনটি ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE