১৭ সেপ্টেম্বর ২০২৪
School Football League

জমে উঠেছে ‘স্কুল ফুটবল লিগ’, পাখির চোখ সেমিফাইনাল

এই প্রতিযোগিতাকে সুষ্ঠু ভাবে পরিচালনার লক্ষ্যে আনন্দবাজার পত্রিকার সঙ্গে সামিল হয়েছে ‘ওয়াকারু’, ‘আকাশ ইনস্টিটিউট’, ‘বিস্ক ফার্ম’, ‘রলিক’ এবং ‘ট্রেন্ডস্’-এর মতো ব্র্যান্ডগুলি। পাশাপাশি পার্টনার ক্লাবের ভূমিকায় থাকছে ইস্টবেঙ্গল ক্লাব এবং রেডিও পার্টনার এর ভূমিকায় থাকছে ৯১.৯ ফ্রেন্ডস এফ.এম।

‘স্কুল ফুটবল লিগ’

‘স্কুল ফুটবল লিগ’

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৩:১৫
Share: Save:

‘সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল!’

সত্তর দশকের জনপ্রিয় এই গান এই ২০২৪-এও সমান ভাবে সত্যি। কারণ একটাই। ফুটবল আজও বাঙালির কাছে আবেগের আর এক নাম। বঙ্গ জীবনের সেই চিরকালীন অনুভূতিকেই আরও কিছুটা উস্কে দিয়েছে আনন্দবাজার পত্রিকা আয়োজিত ‘স্কুল ফুটবল লিগ’। স্কুল পড়ুয়াদের জন্যেই মূলত এই অভিনব উদ্যোগ। এর মধ্যেই যাকে ঘিরে উত্তেজনা তুঙ্গে!

এই প্রতিযোগিতাকে সুষ্ঠু ভাবে পরিচালনার লক্ষ্যে আনন্দবাজার পত্রিকার সঙ্গে সামিল হয়েছে ‘ওয়াকারু’, ‘আকাশ ইনস্টিটিউট’, ‘বিস্ক ফার্ম’, ‘রলিক’ এবং ‘ট্রেন্ডস্’-এর মতো ব্র্যান্ডগুলি। পাশাপাশি পার্টনার ক্লাবের ভূমিকায় থাকছে ইস্টবেঙ্গল ক্লাব এবং রেডিও পার্টনার এর ভূমিকায় থাকছে ৯১.৯ ফ্রেন্ডস এফ.এম। ৬ অগস্ট থেকে শুরু হওয়া এই ‘স্কুল ফুটবল লিগ’-এর প্রথম পর্বের খেলা পশ্চিমবঙ্গের ১৬টি জেলায় অনুষ্ঠিত হয়েছে। সেখান থেকে জ়োনাল ফাইনালের জন্যে নির্বাচিত হয়েছে ১৬টি জেলার মোট ১৬টি স্কুল।

জ়োনাল ফাইনালের প্রতিযোগী হিসেবে নির্বাচিত এই স্কুলগুলির মধ্যে রয়েছে উত্তর ২৪ পরগনার ‘মধ্যমগ্রাম হাই স্কুল’, দক্ষিণ ২৪ পরগনার ‘ঘাসিয়ারা বিদ্যাপীঠ, সোনারপুর’, হুগলি জেলার ‘হুগলি গৌরহরি হরিজন বিদ্যামন্দির’, কলকাতার ‘চৌবাগা হাই স্কুল’, হাওড়ার ‘খাসমারা হাই স্কুল’, পশ্চিম মেদিনীপুরের ‘বাদুতলা বিবেকানন্দ হাই স্কুল’, পূর্ব মেদিনীপুরের ‘রাজনগর রামচন্দ্র আদর্শ বিদ্যাপীঠ’, ঝাড়গ্রামের ‘বাঁধগোড়া অঞ্চল বিদ্যালয়’, মালদহের ‘মালদা জিলা স্কুল’, মুর্শিদাবাদের ‘মাউন্ট লিটরা জি স্কুল’, নদিয়ার ‘জাহাঙ্গীরপুর সূর্য সেন হাই স্কুল’, বীরভূমের ‘সাজিনা পাবলিক হাই স্কুল’, পূর্ব বর্ধমানের ‘আচার্য প্রফুল্লচন্দ্র বিদ্যা মন্দির, কালনা’, পশ্চিম বর্ধমানের ‘সেন্ট জেভিয়ার্স হাই স্কুল’, বাঁকুড়ার ‘বিবেকানন্দ শিক্ষা নিকেতন হাই স্কুল’ এবং পুরুলিয়ার ‘মানভূম ভিক্টোরিয়া ইনস্টিটিউশন’।

এই জ়োনাল ফাইনালকে চারটি রাউন্ডে ভাগ করা হয়েছে। তা থেকে নির্বাচিত স্কুলগুলিকে নিয়ে দু’টি পর্বে সেমিফাইনাল খেলা হবে। সেমিফাইনালের শেষে দু’টি স্কুলের মধ্যে থেকে বিজয়ী স্কুলকে তুলে দেওয়া হবে জয়ের শিরোপা।

সারা বিশ্বের অগণিত দর্শক মজে ফুটবলে। অন্য যে কোনও খেলার মতোই এতে হার-জিতের উত্তেজনা আছে। আছে আবেগ, আছে দলের রেষারেষি। তার মধ্যেও সম্প্রীতির বন্ধন গড়ে দিতে ফুটবলের জুড়ি নেই। আর বাঙালি মনের সঙ্গে বরাবরই এ খেলার এক অন্য রসায়ন।

ফুটবলের প্রতি এই নিখাদ ভালবাসা তাই আজও এ খেলাকে জনপ্রিয়তার শিখরে বসিয়ে রেখেছে। আপনিও যদি হন ফুটবলপ্রেমী, তবে আনন্দবাজার পত্রিকা আয়োজিত ‘স্কুল ফুটবল লিগ’ এর পরবর্তী ম্যাচগুলি দর্শক হিসাবে উপভোগ করতে পারেন।

এই প্রতিবেদনটি আনন্দবাজার পত্রিকা আয়োজিতস্কুল ফুটবল লিগ’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anandabazar Patrika football Sports school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE