০৮ সেপ্টেম্বর ২০২৪
Techno India Group

‘গুগ্‌ল’ ও টেকনো ইন্ডিয়া গ্রুপের সহযোগিতায় শুরু হতে চলেছে বিশেষ বি.টেক প্রোগ্রাম

‘গুগ্‌ল’ সংস্থার অনুমোদিত, উচ্চশিক্ষায় সহায়ক এই পাঠক্রমগুলিতে শিক্ষার্থীরা পাবে শিল্পকেন্দ্রিক দক্ষতা অর্জনের সুবর্ণ সুযোগ।

‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’ ও গুগ্‌ল ক্লাউডের নতুন যৌথ ডিগ্রি প্রোগ্রাম

‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’ ও গুগ্‌ল ক্লাউডের নতুন যৌথ ডিগ্রি প্রোগ্রাম

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৫:৫৯
Share: Save:

ভারতের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান তথা শিল্পবান্ধব সংস্থা ‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’ গুগ্‌ল ক্লাউডের সঙ্গে এক যৌথ উদ্যোগে তিনটি বিশেষ পাঠক্রম শুরু করতে চলেছে। যার ভিত্তি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (CSE) এবং ইনফরমেশন টেকনোলজি (IT)। নতুন কোর্সগুলিকে বি.টেক (B.Tech) পাঠক্রমের অন্তর্ভুক্ত করা হবে। ‘গুগ্‌ল’ সংস্থার অনুমোদিত, উচ্চশিক্ষায় সহায়ক এই পাঠক্রমগুলিতে শিক্ষার্থীরা পাবে শিল্পকেন্দ্রিক দক্ষতা অর্জনের সুবর্ণ সুযোগ।

নতুন যৌথ ডিগ্রি প্রোগ্রামগুলি হল:

  • ‘ক্লাউড কম্পিউটিং'-এ ‘গুগ্‌ল ক্লাউড’ (Google Cloud) স্পেশালাইজ়েশন-সহ বি.টেক (সিএসই/আইটি)
  • ডেটা সায়েন্সে ‘গুগ্‌ল ক্লাউড’ (Google Cloud) স্পেশালাইজ়েশন-সহ বি.টেক (সিএসই/আইটি)
  • কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ে ‘গুগ্‌ল ক্লাউড’ (Google Cloud) স্পেশালাইজ়েশন-সহ বি.টেক (সিএসই/আইটি)

নতুন পাঠক্রমগুলিকে এমন ভাবে সাজানো হয়েছে, যাতে শিক্ষার্থীরা যুগোপযোগী দক্ষতা এবং ক্লাউড কম্পিউটিং, ডেটা সায়েন্স সম্পর্কিত বিশেষ জ্ঞান অর্জন করতে পারে, যা তাদের প্রথম দিন থেকেই পেশাদার জীবনের জন্য প্রস্তুত করে তুলবে। টেকনো ইন্ডিয়া গ্রুপ এবং গুগ্‌ল ক্লাউডের সুচারু পরিচালনায় এই যৌথ ডিগ্রি প্রোগ্রামগুলি সহায়তায় আগামী দিনে জীবিকা সংস্থান আরও সহজ হয়ে উঠবে তাদের জন্য।

নতুন যৌথ ডিগ্রি প্রোগ্রামগুলির সুবিধা হল:

১) দুই নামী সংস্থার তত্ত্বাবধানে শিক্ষার্থীরা তাদের পাঠক্রমের বিষয়গুলিকে অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর যন্ত্রপাতির সাহায্যে হাতে-কলমে শিখে নেওয়ায় সুযোগ পাবে।

২) টেকনো ইন্ডিয়া গ্রুপ ও গুগ্‌লের অভিজ্ঞ শিক্ষকদের হাত ধরে পড়ুয়ারা কুশলী হয়ে ওঠার সুযোগও পাবে।

৩) এ ছাড়াও টেকনো ইন্ডিয়ার অত্যাধুনিক ল্যাব এবং গুগ্‌লের উন্নত পরিকাঠামো শিক্ষার্থীদের ভবিষ্যৎ কেরিয়ারকে আরও বেশি মজবুত করে তুলবে।

টেকনো ইন্ডিয়া গ্রুপের চিফ ইনোভেশন অফিসার মেঘদূত রায়চৌধুরী বলেন, “গুগ্‌লের সহযোগিতায় ‘বি.টেক’-এর এই বিশেষ পাঠক্রম অন্তর্ভুক্ত করতে পেরে আমরা খুবই আপ্লুত। যা ভবিষ্যতে টেকনো ইউনিভার্সিটির পদক্ষেপকে আরও সুন্দর ভাবে রূপায়ণ করবে। এ ছাড়াও এই যৌথ উদ্যোগ শিক্ষার্থীদের দেবে বিশ্ব মানের শিক্ষা, যা তাদের ভবিষ্যৎ গঠন আরও সুনিশ্চিত করে গড়ে তুলবে।”

মেঘদূতের কথায়, “এই পাঠক্রম সমগ্র ভারতে শিক্ষার্থীদের এক নতুন দিগন্ত রেখা তৈরি করে দেবে, যা শিক্ষার্থীদের বর্তমান সময়ের ডিজিটাল যুগের উপযোগী গড়ে তুলবে।”

‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’ সম্পর্কে: ৩৯ বছর আগে গড়ে ওঠা টেকনো ইন্ডিয়া গ্রুপ বর্তমানে অন্যতম বৃহৎ এবং নির্ভরযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান, যেখানে ১০ হাজারেরও অধিক শিক্ষার্থী উচ্চ মানের শিক্ষা, আকর্ষণীয় চাকরির সুযোগ এবং গবেষণা ও উদ্ভাবনের ক্ষেত্রে বিশেষ স্থান করে নিয়েছে।

‘গুগ্‌ল’ কী?

বিশ্বব্যাপী প্রযুক্তি ক্ষেত্রের সর্ববৃহৎ প্রতিষ্ঠান হল ‘গুগ্‌ল’ , যা তার উদ্ভাবনী সমাধান এবং প্রযুক্তির মাধ্যমে গোটা পৃথিবীকে উন্নত করার প্রতিশ্রুতির জন্যে পরিচিত। ‘গুগ্‌ল ক্লাউড’ (Google Cloud) একটি বিস্তৃত ক্লাউড পরিষেবার ক্ষেত্র প্রদান করে, যা প্রতিষ্ঠানগুলিকে দ্রুত এবং আরও কার্যকর ভাবে উদ্ভাবনে সক্ষম করে তোলে।

বিশদে জানতে ভিজ়িট করুন: www.technoindiauniversity.ai

এই প্রতিবেদনটি ‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’—এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cloud Computing Google Google Cloud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE