Advertisement
Smartphone Update issues

স্মার্টফোন ‘আপডেট’ করলেই বিভ্রাট? পুজোর আগে সমাধানের পথ খুলে গেল

স্মার্ট ফোন আপডেট করলেই ফোনে নানা রকম ভূতুড়ে কাণ্ড ঘটে যাচ্ছে। তা হলে কি ‘আপডেট’ করবেন না? অবশ্যই করবেন। তার আগে এই পথে হেঁটে নিন।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫৬
Share: Save:

আজকাল প্রায়ই দেখা যাচ্ছে, একটা স্মার্টফোন আপডেট করার পর কখনও ক্যামেরা ডেড হয়ে যাচ্ছে, কখনও আবার মাদারবোর্ড ডেড হয়ে গিয়ে ফোনটাই অচল হয়ে যাচ্ছে।

এমন সমস্যাও শোনা যাচ্ছে যে, আপডেট করার পর ফোনের ডিসপ্লেতে গ্রিন লাইন চলে আসছে, বা কখনও পিঙ্ক লাইন। অবশ্য এই গ্রিন-লাইন ইস্যু যে কোনও কোম্পানির যে কোনও ফোনেই হতে পারে, সে আইফোন হোক বা স্যামসাং অথবা একেবারে কম দামি কোনও ফোনও হতে পারে।

এমনকি এ রকমও বলতে পারবেন না যে, কোনও নির্দিষ্ট দেশে বা নির্দিষ্ট কোনও কারখানায় বা নির্দিষ্ট সালে তৈরি হওয়া ফোনে এ রকম হচ্ছে। ফোন আপডেট করার পর এই ইস্যুগুলো কিন্তু সর্বত্রই দেখা যাচ্ছে। এটা যে কোনও দিন যে কোনও সময় যে কোনও ফোনে হতে পারে। এ রকমও রিপোর্ট এসেছে যে, আপডেট করার কয়েক দিন পরে কোনও ইস্যু এসেছে, তার পর ফোন সার্ভিস সেন্টারে নিয়ে যাওয়ার পরে শুনতে হয়েছে যে এতে কোম্পানির দায় নেই, নিজের গাঁটের কড়ি ফেলে ফোন সারাতে হবে।

সাম্প্রতিককালে অবশ্য আইফোন ১৩ তাদের সফটওয়্যার আপডেট দিয়ে সবুজ লাইনের যে সমস্যা তার সমাধান করতে পেরেছে। কিন্তু আইফোনে অন্য রকম ইস্যু আছে, যেমন পুরো ডিসপ্লে জ্বলে যাচ্ছে বা সাদা হয়ে যাচ্ছে, কিচ্ছু দেখা যাচ্ছে না তাতে।

এসবের সমাধান কি? ফোন কি আমরা আপডেট করবই না? তা হলে নতুন ফিচার যা আপডেটে আসে, সে গুলি তো পাবই না! এ ছাড়া ফোনের ছোটখাটো কিছু সমস্যা বা যাকে ‘বাগ’ বলে, সেগুলিও ঠিক হবে না। আরও একটা গুরুত্বপূর্ণ সমস্যা হতে পারে আপডেট না করলে। হ্যাকাররা যে সব উপায়ে দিয়ে আমাদের ফোনে ঢুকতে পারে, ফোন কোম্পানিরা সে গুলিকে খুঁজে বার করে তার রাস্তা বন্ধ করার জন্যও সফটওয়্যার আপডেট দেয়। সেজন্যও ফোন আপডেট করা দরকার।

আর হ্যাঁ, কিছু আপডেট দিয়ে ফোনটাকে আরও একটু উন্নতও করা যায়। যেমন ‘নাথিং’ ফোনের ক্যামেরা ক্রমশঃ উন্নত হয়েছে এই সফটওয়্যার আপডেটের মাধ্যমেই। তাই আপডেট না করলে চলবে না।

তা হলে আপনি কি করবেন? আপনি অপেক্ষা করবেন। যখনই ফোনে আপডেট আসবে, সাথে সাথে আপডেট করবেন না। অপেক্ষা করুন। বিভিন্ন ফোরামে গিয়ে দেখুন, কোম্পানির নিজস্ব ফোরামে দেখুন, ইউজাররা কী বলছে্ন।

টুইটারে দেখুন। ফেসবুকে-ইউটিউবে রিভিউ দেখুন যে অভিজ্ঞ রিভিউয়াররা কী বলছেন, অন্য ইউজাররা কী বলছেন কমেন্টে দেখুন। কোনও সমস্যা হচ্ছে কি? না হয়ে থাকলে খুব ভাল। আপনি ফোন আপডেট করে নিন, আর জমিয়ে ব্যবহার করুন।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smart Phone Smartphone usage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE