Dev

‘আমার কাছে গদ্দারের অর্থ আলাদা’! মানে বোঝালেন দেব, নাম না করে নিশানা ‘তৃণমূল কর্মী’ কুণালকে?

মিঠুন চক্রবর্তীর উদ্দেশে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বলা ‘গদ্দার’ শব্দে তাঁর আপত্তি রয়েছে বলে জানিয়েছিলেন ঘাটালের তৃণমূল প্রার্থী দেব। এ নিয়ে কুণাল ঘোষ কটাক্ষ করেছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৯:০৮
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেব। —ফাইল চিত্র।

‘গদ্দার’ শব্দের ব্যবহার নিয়ে নিজের অবস্থানে অনড়ই রইলেন তৃণমূল প্রার্থী তথা ওই দলের তারকা প্রচারক দেব। তাঁর দাবি, তাঁর কাছে ‘গদ্দার’ শব্দের অর্থ ভিন্ন। দলে থেকে দলবিরোধী কার্যকলাপ করলে দেবের কাছে ওই ব্যক্তি ‘গদ্দার’।

Advertisement

ঘটনার সূত্রপাত দেবের একটি সাক্ষাৎকার ঘিরে। যেখানে তিনি জানান, দলের শীর্ষনেতৃত্বের অনেকে ‘গদ্দার’ শব্দের মাধ্যমে বিরোধীদের আক্রমণ করলেও ওই শব্দ তিনি ব্যবহার করতে চান না। এমনকি, নির্বাচনী প্রচারে গিয়ে ‘খেলা হবে’ স্লোগানও দেন না।

অন্য দিকে, উত্তর কলকাতার বিজেপি প্রার্থী তাপস রায়ের প্রশংসা করার পর দলের শাস্তির মুখে পড়েন কুণাল ঘোষ। দলের রাজ্য সাধারণ সম্পাদক পদ খোয়ান তিনি। তার পর এ নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে কুণাল বলেছিলেন, ‘‘দেব মমতা বন্দ্যোপাধ্যায়ের কথারও বিরোধিতা করেছিলেন। বলেছিলেন, মিঠুন চক্রবর্তীকে উনি ‘গদ্দার’ বলে মনে করেন না। এমনকি, ভোটপ্রচারে গিয়ে বিজেপির রাজ্য সভাপতির প্রশংসা করার পরও দল তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেয় না।’’ উল্লেখ্য, বালুরঘাটের তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রের সমর্থনে প্রচারে গিয়ে ওই মঞ্চ থেকে বিজেপি প্রার্থী তথা ওই কেন্দ্রের বিদায়ী সাংসদ সুকান্ত মজুমদারের প্রশংসা করেছিলেন দেব। কুণালের প্রশ্ন ছিল, এটা কেন দলবিরোধী কাজ বলে বিবেচিত হবে না? তার পরেও তৃণমূলের তারকা এবং অভিনেতা মুখদের নিয়ে একাধিক মন্তব্য করেন কুণাল। এই প্রেক্ষিতে শুক্রবার ‘গদ্দার’ শব্দ নিয়ে আবার মুখ খোলেন দেব।

Advertisement

মালদহ উত্তর কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা প্রাক্তন আইপিএস অফিসার প্রসূন বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে রোড-শো করেন দেব। সেখানেই দেব বলেন, ‘‘কুণালদা আমার সম্পর্কে কী বলেছেন, তা নিয়ে আমার কিছু বলার নেই। তবে এটুকু বলতে পারি, আমার কাছে ‘গদ্দার’ শব্দের অর্থ আলাদা।’’ ঘাটাল লোকসভার তৃণমূল প্রার্থীর সংযোজন, ‘‘আমার কাছে ‘গদ্দার’ শব্দের অর্থ দলে থেকে, দলের পদে থেকে দলবিরোধী কার্যকলাপ করা। দলের ক্ষতি করা।’’ সাংবাদিকেরা দেবকে প্রশ্ন করেন, ‘‘আপনি কি কুণাল ঘোষকে ইঙ্গিত করেই এ কথা বলছেন?’’ জবাব দিতে গিয়ে হাসেন দেব। তার পর তিনি বলেন, ‘‘কেউ দল থেকে বেরিয়ে অন্য দলে গিয়ে বিরূপ মন্তব্য করতেই পারেন। কিন্তু দলে থেকে দলের ক্ষতি করাটাই হল গদ্দারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement