SKBU Admission 2024

স্পোর্টস সায়েন্স নিয়ে পড়তে চান? ভর্তি হওয়ার সুযোগ রাজ্যের এই বিশ্ববিদ্যালয়ে

সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের তরফে স্পোর্টস সায়েন্সে স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। পুরোপুরি মেধার নিরিখে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১২:৩৮
Share:

সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

স্পোর্টস সায়েন্স নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে এ রাজ্যেই। সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের তরফে উল্লিখিত বিভাগে স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হতে চলেছে। আগ্রহীদের যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এ ক্ষেত্রে যাঁরা পাঁচ বছর বা তারও আগে স্নাতক হয়েছেন, তাঁরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোর্স ফি ১০ হাজার টাকা।

Advertisement

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস সায়েন্স বিভাগের হেড-ইন-চার্জ রাজকুমার মোদক জানিয়েছেন, সংশ্লিষ্ট বিভাগটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-র অনুমোদনে ২০২২-এ চালু হয়েছে। তাই পাঠ্যক্রম থেকে শুরু অন্যান্য সমস্ত বিষয় ইউজিসি-র নির্দেশিকা মেনেই পরিচালনা করা হয়ে থাকে। তিনি আরও বলেন, “বিষয়টি ইউজিসি তালিকাভুক্ত হওয়ায় স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নরা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) দিতে পারবেন। তাই পড়াশোনা সম্পূর্ণ হওয়ার পর তাঁদের কাছে বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকতার সুযোগও থাকছে।”

সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ে উল্লিখিত বিভাগ ছাড়া আরও ২৯টি বিভাগেও স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হতে চলেছে। সে ক্ষেত্রে প্রতিটি বিষয়ের জন্য ওপেন ইলেক্টিভ এবং অ্যাড-অন কোর্সের বিষয় নেওয়ার সুবিধাও পাবেন পড়ুয়ারা।

Advertisement

যে সমস্ত বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়া যাবে, সেগুলি হল—

১. বাংলা

২. ইংরেজি

৩. অঙ্ক

৪. এডুকেশন

৫. শাস্ত্রীয় সঙ্গীত

৬. রবীন্দ্রসঙ্গীত

৭.অ্যান্থ্রোপলজি অ্যান্ড ট্রাইবাল স্টাডিজ়

৮. দর্শন

৯. ইতিহাস

১০. সাংবাদিকতা এবং গণজ্ঞাপন

১১. ভূগোল

১২.অর্থনীতি

১৩. রসায়ন

১৪. কম্পিউটার সায়েন্স

১৫. বাণিজ্য

১৬. উদ্ভিদবিদ্যা

১৭. বায়োটেকনোলজি

১৮. কুড়মালি

১৯. মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন

২০. পদার্থবিদ্যা

২১. সংস্কৃত

২২. সাঁওতালি

২৩. সমাজবিদ্যা

২৪. প্রাণিবিদ্যা

২৫. ইন্টিগ্রেটেড ব্যাচেলরস অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স - মাস্টার্স ইন লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স

২৬. রাষ্ট্রবিজ্ঞান

২৭. এনভায়রমেন্টাল সায়েন্স

২৮. ফিজ়িয়োলজি

২৯. মনোবিদ্যা

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, ২৭ অগস্ট থেকে অনলাইন মাধ্যমে উল্লিখিত বিষয়ে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। মেধার নিরিখেই প্রার্থীদের ভর্তি নেওয়া হবে। সংশ্লিষ্ট বিষয়ে কিংবা সমতুল্য বিষয়ে যাঁরা স্নাতক হয়েছেন, তাঁরা আবেদনের সুযোগ পাবেন। এই বিষয়ে বিশদে জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement