NIRF 2024

এনআইআরএফ র‍্যাঙ্কিং-এ প্রথম পাঁচে আইআইটি খড়্গপুর, তালিকায় রাজ্যের আরও তিন প্রতিষ্ঠান

২০২৪-র ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) অনুযায়ী শীর্ষস্থানে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৫:৩০
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। ছবি: সংগৃহীত।

রিসার্চ ইনস্টিটিউট হিসাবে সেরা পাঁচটি প্রতিষ্ঠানের তালিকায় জায়গা পেয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, খড়্গপুর। সম্প্রতি প্রকাশিত ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) অনুযায়ী ওই প্রতিষ্ঠানের র‍্যাঙ্ক পাঁচ। এ ছাড়াও রাজ্যের আরও তিন প্রতিষ্ঠান রিসার্চ ইনস্টিটিউট বিভাগে সেরা ৪০টি প্রতিষ্ঠানের তালিকায় জায়গা করে নিয়েছে।

Advertisement

প্রসঙ্গত, এনআইআরএফ-এর তালিকায় ২০২১ সালে প্রথম রিসার্চ ইনস্টিটিউট ক্যাটেগরি যোগ করা হয়। সেই সময় থেকে দেশের সমস্ত গবেষণামূলক প্রতিষ্ঠানগুলিকে শিক্ষাদান, শেখার পদ্ধতি ও শিক্ষা সম্পদ, গবেষণা ও পেশাদার কর্মপদ্ধতি, স্নাতকের ফলাফল, প্রসার ও অন্তর্ভুক্তি এবং বোঝার ক্ষমতা বা উপলব্ধি— এই কয়েকটি সূচকের নিরিখে চূড়ান্ত তালিকায় যোগ করার জন্য বেছে নেওয়া হয়।

পরবর্তীকালে এই সমস্ত সূচকের পাশাপাশি, স্থানীয় বৈচিত্র্য, লিঙ্গসমতা, অনগ্রসর শ্রেণিভুক্ত ব্যক্তিদের শিক্ষা ব্যবস্থার সঙ্গে সংযোগ বৃদ্ধি করার মত বিষয়গুলি সেরা প্রতিষ্ঠান বেছে নেওয়ার ক্ষেত্রে খতিয়ে দেখা শুরু হয়।

Advertisement

এই তালিকায় আইআইটি খড়্গপুর ছাড়াও রাজ্যের আরও তিন প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে। ২১ নম্বরে যাদবপুর বিশ্ববিদ্যালয়, ৩৬ নম্বরে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ ৩৮ নম্বরে স্থান পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement