Advertisement
০১ অক্টোবর ২০২৪
Lebanon Pager Blast

পেজার বিস্ফোরণে নাম জড়ানো ভারতীয় বংশোদ্ভূতের খোঁজে ইন্টারপোল, জারি হল ‘ইয়েলো নোটিস’

লেবাননে পেজার বিস্ফোরণের পর থেকেই খোঁজ মিলছে না ভারতীয় বংশোদ্ভূত নরওয়ের নাগরিক রিনসন হোসের। তিনিই হিজ়বুল্লা গোষ্ঠীর লোকেদের কাছে পেজারগুলি বিক্রি করেছিলেন বলে অভিযোগ।

ভারতীয় বংশোদ্ভূত নরওয়ের নাগরিক রিনসন হোসে।

ভারতীয় বংশোদ্ভূত নরওয়ের নাগরিক রিনসন হোসে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৫:২৯
Share: Save:

লেবাননে পেজার বিস্ফোরণে নাম জড়ানো ভারতীয় বংশোদ্ভূত রিনসন হোসের খোঁজ চালাচ্ছে একাধিক দেশের তদন্তকারী সংস্থা। পশ্চিম এশিয়ার লেবাননে সক্রিয় সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা কয়েক হাজার পেজারের বরাত দিয়েছিল বুলগেরিয়ার এক সংস্থাকে। সেই সংস্থার কর্ণধার ভারতীয় বংশোদ্ভূত রিনসন। জন্ম ভারতে হলেও পরে তিনি চলে গিয়েছিলেন নরওয়েতে এবং বর্তমানে সেখানকারই বাসিন্দা। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, পেজার বিস্ফোরণ-যোগের সন্দেহে রিনসনের খোঁজে ইন্টারপোল থেকে ‘ইয়েলো নোটিস’ জারি করিয়েছে নরওয়ের জাতীয় তদন্তকারী সংস্থা ক্রিপোস।

নরওয়ে পুলিশ জানিয়েছে, লেবাননে পেজার বিস্ফোরণের পর থেকেই রিনসনের খোঁজ পাওয়া যাচ্ছে না। সেই কারণেই তাঁর খোঁজে ইন্টারপোল থেকে ‘ইয়েলো নোটিস’ জারি করানো হয়েছে। উল্লেখ্য, ইন্টারপোল হল একাধিক দেশের তদন্তকারী সংস্থার তথ্য আদান-প্রদানের জন্য একটি আন্তর্জাতিক মঞ্চ। ইন্টারপোল কোনও নোটিস জারি করার অর্থ প্রতিটি সদস্য দেশের তদন্তকারী সংস্থা সে বিষয়ে সজাগ থাকবে। প্রতিটি দেশের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইন্টারপোলের সঙ্গে সমন্বয়ের দায়িত্বে থাকে। ভারতের ক্ষেত্রে যেমন এই দায়িত্ব সিবিআইয়ের। তেমনই নরওয়ের ক্ষেত্রে সে দেশের জাতীয় তদন্তকারী সংস্থা ক্রিপোস এই দায়িত্বে রয়েছে।

এএফপির তরফে ক্রিপোসের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল বিষয়টি নিয়ে। তারাও নিশ্চিত করেছে আন্তর্জাতিক পরোয়ানা জারি করার কথা। প্রসঙ্গত, গত মাসে লেবাননে পেজার বিস্ফোরণে অন্তত ৩৯ জনের মৃত্যু হয়েছে। আহত হন প্রায় তিন হাজারের কাছাকাছি মানুষ। লেবাননে হিজবুল্লা অপারেটরদের কাছে ওই পেজারগুলি বিক্রির অভিযোগ রয়েছে রিনসনের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lebanon Pager Blast Hezbollah israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE