Advertisement
০৮ জুলাই ২০২৪
News of the Day

ব্রিটেনে ক্ষমতায় কোন দল? বিশেষ অধিবেশন বিধানসভায়। মুকুল রায়ের শরীর কেমন… আর কী কী নজরে

শুক্রবার বিধানসভার বিশেষ অধিবেশন ডেকেছেন স্পিকার। অন্য দিকে, উপনির্বাচনে তৃণমূলের দুই প্রার্থীর শপথগ্রহণ নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ০৬:৫৩
Share: Save:

ব্রিটেনে ক্ষমতায় কোন দল?

বৃহস্পতিবার ব্রিটেনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ ভোর থেকেই ভোটগণনার ফল আসতে শুরু করেছে ঋষি সুনক এবং স্টার্মারের দ্বৈরথের। প্রাথমিক ফল অনুযায়ী এগিয়ে রয়েছে স্টার্মারের দল। ফল ঘোষণা হলে পরে প্রথা মেনে, বর্তমান প্রধানমন্ত্রী সুনক বাকিংহাম প্রাসাদে গিয়ে রাজা তৃতীয় চার্লসকে জানাবেন ভোটের ফলাফল। সে দেশের রীতি অনুযায়ী, বিজয়ী দলের নেতা প্রাসাদে রাজার কাছ থেকে আনুষ্ঠানিক ভাবে সরকার গড়ার আমন্ত্রণ আনতে যাবেন। এর পর ডাউনিং স্ট্রিটের সেই ‘১০’ লেখা কালো দরজার সামনে বক্তৃতা করবেন তিনি। আজ নজর থাকবে এই খবরে।

বিধানসভার বিশেষ অধিবেশন

শুক্রবার বিধানসভার বিশেষ অধিবেশন ডেকেছেন স্পিকার। অন্য দিকে, উপনির্বাচনে তৃণমূলের দুই প্রার্থীর শপথগ্রহণ নিয়ে জটিলতা তৈরি হয়েছে। যদিও বৃহস্পতিবার রাজ্যপাল সিভি আনন্দ বোস জানিয়েছেন, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রায়াত হোসেন সরকারের শপথগ্রহণের দায়িত্ব তিনি ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে দিয়েছেন। তাঁর উপস্থিতিতে বিধানসভাতেই শপথ নিতে পারেন দুই বিধায়ক। রাজভবনের তরফে টুইট করে ডেপুটি স্পিকারকে দায়িত্ব দেওয়ার এই কথা জানানো হয়েছে। তবে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তিনি এ বিষয়ে কোনও চিঠি পাননি। তাই তিনি এ বিষয়ে কিছু বলতে পারবেন না।

মুকুল রায়ের শারীরিক পরিস্থিতি

মুকুল রায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনক। বৃহস্পতিবার দুপুরে হাসপাতাল সূত্রে তেমনটাই জানা গিয়েছিল। বুধবার রাতে কাঁচরাপাড়ার বাড়িতে বাথরুমের সামনে পড়ে গিয়ে চোট পেয়েছিলেন মুকুল। তাঁকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতাল সূত্রে খবর, মুকুলের মাথায় রক্ত জমাট বেঁধে গিয়েছে। এখনও আইসিইউতে রয়েছেন তিনি। রাখা হয়েছে নন ইনভেসিভ ভেন্টিলেশনে। তাঁর শারীরিক পরিস্থিতির দিকে নজর থাকবে আজ।

বিশ্বচ্যাম্পিয়ন ভারতীয় দলের খবর

বিশ্বকাপ জিতে বৃহস্পতিবার দেশে ফিরেছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার পর মুম্বইয়ে সংবর্ধিত হন রোহিতেরা। আজ কী করছেন ভারতীয় দলের ক্রিকেটারেরা? সব খবর নজরে থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইউরোর সেমিফাইনালে কারা?

আজ নিশ্চিত হয়ে যাবে ইউরো কাপ ফুটবলের প্রথম সেমিফাইনালে কোন দু’টি দল খেলবে। আজ রয়েছে দু’টি কোয়ার্টার ফাইনাল। দু’টিই মারকাটারি ম্যাচ। প্রথম ম্যাচে মুখোমুখি জার্মানি ও স্পেন। এই ম্যাচ রাত সাড়ে ৯টা থেকে। দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে নামছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। তাদের সামনে ফ্রান্স। এই ম্যাচ রাত সাড়ে ১২টা থেকে। দু’টি খেলাই দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল এবং সোনি লিভ অ্যাপে।

কোপার সেমিফাইনালে মেসিরা?

আজ কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে নামছে আর্জেন্টিনা। লিয়োনেল মেসিদের খেলতে হবে ইকুয়েডরের সঙ্গে। গ্রুপের সব ম্যাচ জিতে নক-আউটে উঠেছেন মেসিরা। আর্জেন্টিনা কি শেষ চারে পৌঁছতে পারবে? খেলা শুরু ভোর সাড়ে ৬টা থেকে।

হাথরস পদপিষ্টকাণ্ডের তদন্ত

হাথরসকাণ্ডে বৃহস্পতিবার গ্রেফতার হয়েছেন ছ’জন। পুলিশ সূত্রে খবর, ধৃতেরা সকলেই ‘সৎসঙ্গের সেবাদার’। বুধবার রাত থেকে স্বঘোষিত ধর্মগুরু ভোলে বাবার আশ্রমে তল্লাশি চালায় উত্তরপ্রদেশ পুলিশের ‘স্পেশ্যাল অপারেশন গ্রুপ’ (এসওজি)। তবে মূল অভিযুক্ত ‘গুরুর মুখ্য সেবাদার’ দেবপ্রকাশ মধুকরের এখনও খোঁজ মেলেনি। এই ঘটনায় কেন ভোলে বাবাকে জিজ্ঞাসাবাদ করছে না পুলিশ, তা নিয়েও প্রশ্ন উঠেছে। এই ঘটনায় শিশু, মহিলা-সহ ১২১ জনের মৃত্যু হয়েছে। হাথরসের জেলাশাসক আশিস কুমার জানিয়েছেন, পদপিষ্ট হয়ে মৃতদের দেহ শনাক্ত করে পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। আজ নজর থাকবে এই ঘটনার তদন্তের দিকে।

রাজ্যে বৃষ্টি কেমন?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ থেকে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গে। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই দিনাজপুরেও। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে সোমবার পর্যন্ত সর্বত্রই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

উইম্বলডনের পঞ্চম দিন

আজ উইম্বলডনের পঞ্চম দিন। শুরু হয়ে যাচ্ছে পুরুষ ও মহিলাদের তৃতীয় রাউন্ডের ম্যাচ। খেলা শুরু বিকেল সাড়ে ৩টে থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News of the Day Mukul Roy Britain Sports TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE