Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Sri Lanka President

ভারত আর চিনের মাঝে পড়ে স্যান্ডউইচ হতে চায় না শ্রীলঙ্কা! জানালেন নয়া প্রেসিডেন্ট দিশানায়েকে

দক্ষিণ-পূর্ব এশিয়ায় নয়াদিল্লি এবং বেজিংয়ের প্রভাব বিস্তারের লড়াই প্রসঙ্গে দিশানায়েকে বলেন, “আমরা ওই ভূরাজনৈতিক লড়াইয়ে অংশ নিচ্ছি না। আমরা কোনও পক্ষের সঙ্গে জোটও বাঁধছি না।”

অনুরাকুমার দিশানায়েকে।

অনুরাকুমার দিশানায়েকে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৯
Share: Save:

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার পরেই দ্বীপরাষ্ট্রটির আগামী দিনের বিদেশনীতি নিয়ে মুখ খুললেন অনুরাকুমার দিশানায়েকে। শ্রীলঙ্কার একটি ম্যাগাজ়িনকে দেওয়া সাক্ষাৎকারে এই বামপন্থী নেতা বলেছেন, “আমরা স্যান্ডউইচ হতে চাই না। বিশেষত চিন এবং ভারতের মধ্যে।” মনে করা হচ্ছে, এই মন্তব্যের মধ্য দিয়েই আগামী দিনে শ্রীলঙ্কার অবস্থান তথা বৈদেশিক নীতি স্পষ্ট করতে চেয়েছেন তিনি।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় নয়াদিল্লি এবং বেজিংয়ের প্রভাব বিস্তারের লড়াইকে স্বীকার করে নিয়ে দিশানায়েকে সাক্ষাৎকারে বলেন, “আমরা ওই ভূরাজনৈতিক লড়াইয়ে অংশ নিচ্ছি না। আমরা কোনও পক্ষের সঙ্গে জোটও বাঁধছি না।” তবে ভারত এবং চিন, উভয় দেশকেই ‘গুরুত্বপূর্ণ বন্ধু’ বলে স্বীকৃতি দিয়েছেন দিশানায়েকে। তাঁর কথায়, “দুই দেশই আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু। আমরা দুই দেশের সঙ্গেই আরও ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির বিষয়ে আশাবাদী। এর পাশাপাশি আমরা ইউরোপীয় ইউনিয়ন, পশ্চিম এশিয়া এবং আফ্রিকার সঙ্গেও সম্পর্ক বজায় রাখব।

গত রবিবার শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন বামপন্থী নেতা দিশানায়েকে। নির্বাচনী লড়াইয়ে থাকা ৩৮ জন প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ভোট পান বামপন্থী জোট পিপলস লিবারেশন ফ্রন্ট (জেভিপি)-এর নেতা দিশানায়েকেই (৪২.৩১ শতাংশ)। অন্য দিকে, দেশের বিদায়ী প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে পান মাত্র ১৭.২৭ শতাংশ ভোট। ভোট শতাংশের নিরিখে তিনি নেমে যান তৃতীয় স্থানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anura Kumara Dissanayake India China Sri Lanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE