Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Protest in US

আমেরিকার কংগ্রেসে ভাষণ ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর, বাইরে যুদ্ধবিরোধী প্রতিবাদ

আমেরিকার ক্যাপিটলের বাইরে বেশ কয়েকটি কফিনকে প্যালেস্টাইনের পতাকায় মুড়ে প্রতীকী বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভকারীদের হাতে লেখা পোস্টারে নেতানিয়াহুকে ‘যুদ্ধাপরাধী’ বলে আক্রমণ করা হয়।

প্যালেস্টাইনের পতাকা নিয়ে আমেরিকার ক্যাপিটলের সামনে বিক্ষোভ আন্দোলনকারীদের।

প্যালেস্টাইনের পতাকা নিয়ে আমেরিকার ক্যাপিটলের সামনে বিক্ষোভ আন্দোলনকারীদের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১১:৩০
Share: Save:

আমেরিকার কংগ্রেসে ভাষণ দিচ্ছেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আর বাইরে চলছে যুদ্ধবিরোধী বিক্ষোভ। বুধবার এমনই দৃশ্যের সাক্ষী রইল আমেরিকা।

বুধবার নিজের ভাষণে হামাসের বিরুদ্ধে ‘সম্পূর্ণ জয়ের’ উপরে জোর দেন নেতানিয়াহু। যুদ্ধ পরবর্তী গাজ়ার ভবিষ্যৎ নিয়েও নিজের ভাবনার কথা বলেন। একই সঙ্গে হামাসের বিরুদ্ধে যুদ্ধে আমেরিকার সাহায্য চেয়েও ফের সওয়াল করেন নেতানিয়াহু। নেতানিয়াহু যখন এই কথা বলছেন, তখন আমেরিকার ক্যাপিটলের বাইরে চলছে যুদ্ধবিরোধী স্লোগান। বেশ কয়েকটি কফিনকে প্যালেস্টাইনের পতাকায় মুড়ে প্রতীকী বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভকারীদের হাতে লেখা পোস্টারে নেতানিয়াহুকে ‘যুদ্ধাপরাধী’ বলে আক্রমণ করা হয়। বিক্ষোভ এবং মিছিলের জেরে অবরুদ্ধ হয়ে যায় আমেরিকার অন্তত ৩০টি বড় রাস্তা। শেষে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে মরিচগুঁড়ো ব্যবহার করে পুলিশ।

প্রসঙ্গত, ইজ়রায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই আমেরিকার বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা প্যালেস্টাইনের সমর্থনে আন্দোলন শুরু করেন। গাজ়ার নিরীহ মানুষদের রক্ষা করার দাবি জানান তাঁরা। বুধবার বিক্ষোভকারীদের একহাত নিয়ে নেতানিয়াহুর দাবি, তাঁরা প্রত্যেকেই ইরানের ‘হাতের পুতুল’। বিক্ষোভকারীদের পাল্টা দাবি, গাজ়ার মানুষকে রক্ষা করার জন্যই তাঁদের এই আন্দোলন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE