Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Nitish Kumar

নীতীশের মহিলা-মন্তব্যে বিতর্ক, উত্তাল বিহার বিধানসভা, কটাক্ষ করল লালুপ্রসাদের দল

বিধানসভায় নীতীশের বক্তৃতার সময়ে আরজেডি বিধায়ক রেখা পাসওয়ান উঠে দাঁড়িয়ে কিছু বলার চেষ্টা করেন। তাঁকে থামিয়ে নীতীশ বলেন, “আপনি এক জন মহিলা। আপনি কিছুই জানেন না। বসে পড়ুন এবং শুনুন।”

নীতীশ কুমার।

নীতীশ কুমার। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৯:২৯
Share: Save:

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের মহিলা-মন্তব্য ঘিরে বিতর্ক। বুধবার এই নিয়ে উত্তাল হল বিহার বিধানসভা। জেডিইউ প্রধানকে ‘নারীবিদ্বেষী’ বলে কটাক্ষ করেছে সে রাজ্যের প্রধান বিরোধী দল লালুপ্রসাদ যাদবের আরজেডি।

বুধবার বিহার বিধানসভায় সংরক্ষণ নিয়ে আলোচনা চলছিল। সে রাজ্যে জাতগণনার পর অতিরিক্ত যে সংরক্ষণের কথা বলা হয়েছে, তাকে আইনি সুরক্ষা দিতে সংবিধানের নবম তফসিলে অন্তর্ভুক্ত করার দাবি জানায় বিরোধীরা। সেই সময় ওয়েলে নেমে বিক্ষোভ দেখাচ্ছিলেন বিরোধী বিধায়কেরা। প্রায় একই সময়ে বক্তব্য রাখতে ওঠেন নীতীশ। বিহারের মুখ্যমন্ত্রীর বক্তৃতার সময়েই আরজেডি বিধায়ক রেখা পাসওয়ান উঠে দাঁড়িয়ে কিছু বলার চেষ্টা করেন। তাঁকে থামিয়ে নীতীশ বলেন, “আপনি এক জন মহিলা। আপনি কিছুই জানেন না। বসে পড়ুন এবং শুনুন।” নীতীশের এই মন্তব্যের পরেই বিরোধী বেঞ্চ থেকে হইচই শুরু হয়ে যায়।

পরে নীতীশ নিজের মন্তব্যের ব্যাখ্যা দিলেও বিতর্কের ঝড় থামেনি। বিরোধীদের দাবি মেনে বিহারের মুখ্যমন্ত্রী বলেন, “হাই কোর্ট সংরক্ষণ আইন খারিজ করলেও আমরা সুপ্রিম কোর্টে গিয়েছি। আইনগুলি সংবিধানের নবম তফসিলে অন্তর্ভুক্ত করার আর্জি জানিয়ে আমরা কেন্দ্রের কাছেও অনুরোধ করেছি।” বিতর্কের মধ্যে নীতীশ এ-ও দাবি করেন যে, তাঁর আমলেই মেয়েরা তাঁদের প্রাপ্য সব কিছু পাচ্ছেন।

তবে ‘ড্যামেজ কন্ট্রোল’ হয়নি। বিহারের বিরোধী দলনেতা তথা প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব নীতীশকে আক্রমণ করে বলেন, “মহিলাদের সম্পর্কে সস্তা, অপ্রত্যাশিত, অশালীন এবং নিচু মানের মন্তব্য করা মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের অভ্যাসে পরিণত হয়েছে। এটা রাজ্যের জন্য গুরুত্বপূর্ণ এবং ভয়াবহ একটি বিষয়।” নীতীশের একটি পুরনো মন্তব্যের কথা টেনে এনে তেজস্বী জানান, কিছু দিন আগে বিজেপির এক দলিত মহিলা বিধায়কের সৌন্দর্য নিয়ে মন্তব্য করেছিলেন জেডিইউ নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar RJD JDU Bihar Assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE