Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Narendra Modi

‘ভারত বিশ্বকে বুদ্ধ দিয়েছে, যুদ্ধ নয়’! অস্ট্রিয়ায় দাঁড়িয়ে ফের শান্তির পক্ষে সওয়াল প্রধানমন্ত্রী মোদীর

বুধবার অস্ট্রিয়া সফরের দ্বিতীয় দিনে সে দেশে বসবাসকারী ভারতীয়দের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন মোদী। সেই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী বলেন, “হাজার বছর ধরে আমরা যুদ্ধ দিইনি। আমরা বিশ্বকে বুদ্ধ দিয়েছি।”

নরেন্দ্র মোদী।

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১০:২১
Share: Save:

অস্ট্রিয়ার মাটিতে দাঁড়িয়ে ফের শান্তির পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, “ভারত বিশ্বকে বুদ্ধ দিয়েছে, যুদ্ধ নয়।” মনে করা হচ্ছে, বিভিন্ন আন্তর্জাতিক সঙ্কটে ভারতের শান্তিকামী যে অবস্থান, তা তুলে ধরতেই যুদ্ধ এবং গৌতম বুদ্ধের প্রসঙ্গ উত্থাপন করেছেন মোদী। প্রসঙ্গত, বুদ্ধ তাঁর শান্তি এবং অহিংসবাদী দর্শনের জন্য গোটা বিশ্বে পরিচিত।

বুধবার অস্ট্রিয়া সফরের দ্বিতীয় দিনে সে দেশে বসবাসকারী ভারতীয়দের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন মোদী। সেই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী বলেন, “হাজার বছর ধরে আমরা জ্ঞান এবং অভিজ্ঞতা বিশ্বের সঙ্গে ভাগ করে নিয়েছি। আমরা যুদ্ধ দিইনি। আমরা বিশ্বকে বুদ্ধ দিয়েছি। ভারত সর্বদা শান্তি এবং সমৃদ্ধি দিয়েছে।” রুশ-ইউক্রেন এবং প্যালেস্টাইন-হামাস যুদ্ধের আবহে মোদীর এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

দু’দিনের রাশিয়া সফর শেষ করে মঙ্গলবার অষ্ট্রিয়া পৌঁছন মোদী। ৪১ বছর পর ইউরোপের এই দেশে গেলেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। নিজের প্রথম অস্ট্রিয়া সফরকে ‘অর্থপূর্ণ’ বলে অভিহিত করেছেন মোদী। বুধবার প্রবাসী ভারতীয়দের অনুষ্ঠানে মোদী অস্ট্রিয়ার সঙ্গে ভারতের সম্পর্কের ব্যাখ্যা দিয়ে বলেন, “বহু পার্থক্য সত্ত্বেও গণতন্ত্র দুই দেশকে জুড়ে রেখেছে।”

গত দু’বছর ধরে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলছে রাশিয়ার। সেই যুদ্ধে আমেরিকা-সহ প্রথম বিশ্বের বহু দেশই দাঁড়িয়েছে ইউক্রেনের পাশে। পুরনো মিত্রদেশ রাশিয়ায় গিয়ে মোদী কী বার্তা দেন, সে দিকে নজর ছিল পশ্চিমি দুনিয়া-সহ গোটা বিশ্বেরই। সূত্র মারফত জানা যায়, পুতিনকে একান্তে এই যুদ্ধে ইতি টানার আর্জি জানান প্রধানমন্ত্রী। একই সঙ্গে পুতিনকে তিনি বোঝান যে, আলোচনা এবং কূটনীতিই এ ক্ষেত্রে সাফল্য দিতে পারে। কিন্তু যুদ্ধ কখনওই নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE