Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
Russia Ukraine War

রুশ ড্রোনে ফের পুড়ল কিভ, হত ১

২৩ বছরের এক যুবক ও ১৯ বছর বয়সি একটি তরুণী শার্পনেলে জখম হয়ে হাসপাতালে ভর্তি। কিভের ডারনিতস্কি অঞ্চলে বাড়ির ভগ্নস্তূপে চাপা পড়ে দু’জন জখম হয়েছেন।

One killed in Russian drone attacks on Kyiv

মৃত্যুভয় নিয়ে বিনিদ্র রাত কাটাল শহরবাসী। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ০৭:৩৪
Share: Save:

রুশ হামলায় ফের জ্বলে উঠল কিভ। কাল রাতভর ইউক্রেনের রাজধানী কিভে ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। সেই সঙ্গে ড্রোন-বৃষ্টি। এক জনের মৃত্যু হয়েছে। চার জন জখম। মৃত্যুভয় নিয়ে বিনিদ্র রাত কাটাল শহরবাসী। কিভের বিভিন্ন প্রান্ত থেকে রাতভর ভেসে এল বিস্ফোরণের শব্দ।

কিভের সেনা প্রশাসনের তরফে সোশ্যাল মিডিয়ায় জানানো হয়েছে, ‘‘আজ রাতে ভয়াবহ হামলা চালানো হয়েছে। একের পর এক ইরানি ড্রোন এসে পড়েছে।’’ ইউক্রেন বহু দিন হল অভিযোগ জানিয়ে আসছে, ইরানের তৈরি বিস্ফোরকবাহী ড্রোন শাহিদ ব্যবহার করছে রাশিয়া। যদিও ইরান এই অভিযোগ অস্বীকার করেছে। রাশিয়াও চুপ। কিভের দাবি, কাল রাতে রাজধানীর বিভিন্ন প্রান্তে আছড়ে পড়ে ইরানের তৈরি শাহিদ। কমপক্ষে এক ডজন ড্রোন গুলি করে নামানো হয়েছে। সব মিলিয়ে দু’টি ক্ষেপণাস্ত্র ও ২০টি রুশ ড্রোন ধ্বংসের খবর মিলেছে। ইউক্রেনের বায়ুসেনার মুখপাত্র ইউরি ইগনাট বলেন, ‘‘আমাদের এয়ার ডিফেন্স ব্যবস্থা সাফল্যের সঙ্গে কাজ করছে। ২০টি শাহিদ নামানো হয়েছে গুলি করে। দু’টি ক্যালিবর ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে।’’

২৩ বছরের এক যুবক ও ১৯ বছর বয়সি একটি তরুণী শার্পনেলে জখম হয়ে হাসপাতালে ভর্তি। কিভের ডারনিতস্কি অঞ্চলে বাড়ির ভগ্নস্তূপে চাপা পড়ে দু’জন জখম হয়েছেন। সোলোমিনস্কি, শেভচেনকিভস্কি, পোডিলস্কি ও ডারনিতস্কি অঞ্চলে বিপর্যয় মোকাবিলা বাহিনীর কাছে একের পর এক ফোন আসতে থাকে। কিভের মেয়র ভিটালি ক্লিৎস্ককো জানিয়েছেন, পোডিলস্কি অঞ্চলে একটি বাড়িতে আগুন ধরে যায়। ওই বাড়িটি থেকে একটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শেভচেনকিভস্কিতেও একটি বাড়িতে আগুন ধরে গিয়েছিল।

যুদ্ধ জারি রয়েছে পূর্ব ইউক্রেনের বাখমুটেও। দীর্ঘ লড়াইয়ের পরে এক মাস হল বাখমুট রাশিয়ার দখলে। কূটনৈতিক ভাবে গুরুত্বপূর্ণ শহরটিকে হাতছাড়া হওয়া আটকাতে মরণপণ লড়েছে ইউক্রেনও। শেষমেশ পরাজিত হলেও প্রকাশ্যে হার স্বীকার করেনি কিভ। এখনও লড়াই জারি রয়েছে। আজ ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হ্যানা মালিয়ার বলেছেন, ‘‘আমরা আরও এগিয়েছি। একটু একটু করে শত্রুদের ঘাঁটি ভেদ করছে আমাদের বাহিনী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Death Drone Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE