Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Russia Ukraine War

দলে দলে খেরসন ছেড়ে যাচ্ছে মানুষ

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ একটি ডিক্রি সই করেছেন। তাতে রাশিয়ার দখল করা ইউক্রেনের চারটি অঞ্চলে মার্শাল ল জারি হবে।

খেরসন ছাড়ছেন হাজার হাজার মানুষ।

খেরসন ছাড়ছেন হাজার হাজার মানুষ। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ০৬:৩৮
Share: Save:

হঠাৎই ইউক্রেনের খেরসন ছেড়ে চলে যাচ্ছেন হাজার হাজার মানুষ! সেই সঙ্গে রাশিয়ার নিয়োগ করা কর্মী-আধিকারিকেরাও। এই অঞ্চল রাশিয়ার দখলে রয়েছে। সদ্য গণভোট করে এলাকাটিকে রুশ ফেডারেশনের অন্তর্ভূক্ত বলে দাবি করেছে মস্কো। কিন্তু আচমকা এলাকা ফাঁকা করে করে লোকজন চলে যাচ্ছেন কেন! রুশ সেনাবাহিনীর এক কম্যান্ডারের ‘স্বীকারোক্তি’, দক্ষিণ ও পূর্ব ইউক্রেন পুনরুদ্ধার করতে মরিয়া হয়ে উঠেছে ইউক্রেন। ইউক্রেনের হামলার মুখে তারা এতটাই চাপে যে সকলকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউক্রেন অবশ্য বলছে, এ-ও এক রণকৌশল। কায়দা করে ইউক্রেনীয়দের যুদ্ধবন্দি করছে রাশিয়া। প্রয়োজনে তাঁদেরই মানববর্ম হিসেবে ব্যবহার করা হবে।

ক্রেমলিনের নিযুক্ত খেরসন প্রধান ঘোষণা করেছেন, ‘‘নিপ্রো নদীর ধার ঘেঁষে চারটি শহর থেকে সুসংগঠিত ভাবে সকলকে সরিয়ে নিয়ে যাওয়া হবে।’’ দু’দিন আগে এই এলাকা ইউক্রেনের দখলে ছিল। আন্তর্জাতিক আইনে ওই অঞ্চল এখনও ইউক্রেনেরই। রুশ হামলায় তছনছ হয়ে গিয়েছে সাজানো শহর। যদিও রাশিয়ার দাবি, ইউক্রেনীয় বাহিনী তাদের লোক ও সাধারণ বাসিন্দাদের নিশানা করছে। এত দিন রাশিয়া যে ভাবে এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে, ইউক্রেনও তাই করছে।

গত এক মাসে এই অঞ্চলে নিজেদের দফতর, মন্ত্রক তৈরি করে ফেলেছে রাশিয়া। সমস্ত কিছু রাতারাতি নিপ্রো নদীর ওপারে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বলে শোনা গিয়েছে। প্রায় ৫০-৬০ হাজার বাসিন্দাকে এলাকা ছেড়ে তাদের সঙ্গে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয়দের কাছে ইউক্রেন সরকারের অনুরোধ, তাঁরা যেন এই কাজ না করে। খেরসনের ইউক্রেনীয় প্রশাসনের আশঙ্কা, সাধারণ মানুষকে কায়দা করে যুদ্ধবন্দি করতে চায় রাশিয়া এবং প্রয়োজনে ‘বন্দি’ মানুষগুলোকে মানববর্ম হিসেবে ব্যবহার করতেও পিছপা হবে না তারা। ইউক্রেনের বক্তব্য, একটি অঞ্চল গায়ের জোরে দখল করে সেখানকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া, এ-ও এক ধরনের যুদ্ধাপরাধ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ একটি ডিক্রি সই করেছেন। তাতে রাশিয়ার দখল করা ইউক্রেনের চারটি অঞ্চলে মার্শাল ল জারি হবে। অঞ্চলগুলি হল, খেরসন, ডনেৎস্ক, জ়াপোরিজিয়া, লুহানস্ক। পুতিন রুশ নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন, এই আইন মোতাবেক তাঁর নিযুক্ত আঞ্চলিক প্রধানেরা আরও ক্ষমতা পাবেন। রুশ টিভি চ্যানেলে দেখা গিয়েছে, নিপ্রো নদীর ধারে এসে জড়ো হয়েছেন অনেকে। তাঁরা নৌকায় করে অন্যত্র যাচ্ছেন। ঠিক কত জন খেরসন ছেড়ে চলে যাচ্ছেন, তা স্পষ্ট নয়।

এ দিকে, রাশিয়া হামলার তীব্রতা বাড়ানোয় অবিলম্বে ভারতীয়দের ইউক্রেন ছাড়ার পরামর্শ দিয়েছে কিভের ভারতের দূতাবাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Ukraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE