Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Joe Biden

ঘরোয়া আলোচনায় ট্রাম্পকে অশ্লীল নামে ডাকেন বাইডেন! ফাঁস করল নতুন একটি বই

২০২১ সালে ‘পলিটিকো’র একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল, বৈঠক চলার সময় হঠাৎই উত্তেজিত হয়ে পড়ে অশ্লীল শব্দ ব্যবহার করে বসেন বাইডেন। সেই সময় তাঁর হঠাৎ মেজাজ হারানো নিয়েও আলোচনা শুরু হয়।

(বাঁ দিকে) জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)।

(বাঁ দিকে) জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প (ডান দিকে)। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ০৮:৫৪
Share: Save:

বাইরে যতই ‘মিস্টার ট্রাম্প’ বলে সম্বোধন করুন না কেন, ঘরোয়া আলোচনায় প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে অশ্লীল নামে ডেকে থাকেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী সপ্তাহে প্রকাশিত হতে চলা একটি বইয়ে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। সিএনএন ওই বইয়ের সারাংশ তুলে ধরে জানিয়েছে, হোয়াইট হাউসের ঘরোয়া আলোচনাতেও ট্রাম্প সম্পর্কে অপশব্দ প্রয়োগ করেছেন বাইডেন। সম্প্রতি বিভিন্ন জনসভায় অবশ্য ট্রাম্পকে আমার ‘পূর্বসুরি’ কিংবা ‘প্রাক্তন’ বলে সম্বোধন করেছেন বাইডেন।

২০২১ সালে ‘পলিটিকো’র একটি প্রতিবেদনেও দাবি করা হয়েছিল, একটি বৈঠক চলার সময় হঠাৎই উত্তেজিত হয়ে পড়ে অশ্লীল শব্দ ব্যবহার করে বসেন বাইডেন। সেই সময় তাঁর হঠাৎ হঠাৎ মেজাজ হারানো নিয়েও চর্চা শুরু হয়েছিল। যে বইটি ঘিরে সাম্প্রতিক এই বিতর্ক, সেটি রুশ-ইউক্রেন যুদ্ধ এবং‌ চলতি আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে আমেরিকা প্রশাসনের অবস্থান সংক্রান্ত বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে।

‘নিউ ইয়র্ক পোস্ট’-এর প্রতিবেদনে বইটির প্রকাশককে উদ্ধৃত করে বলা হয়েছে, “আমেরিকার ইতিহাসে এক অস্থির সময়ের নিবিড় বর্ণনা।” বইয়ে আলাদা করে স্থান পেয়েছে ইজ়রায়েল-হামাস সঙ্কট এবং পশ্চিম এশিয়ার বর্তমান টালমাটাল পরিস্থিতিও। বইয়ে একটি ঘটনার কথা উল্লেখ করে দাবি করা হয়েছে, আফগানিস্তান থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নিয়ে বাইডেনকে ফোন করেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ বুশ। সেখানেও না কি নিজের দুরবস্থা বোঝাতে অপশব্দ প্রয়োগ করে বসেন বাইডেন।

অন্য বিষয়গুলি:

Joe Biden Donald Trump
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE