Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Israel-Hezbollah Conflict

হিজ়বুল্লার হুঁশিয়ারিই সার! ‘লক্ষ্মণরেখা’ ডিঙিয়ে ফের ইজ়রায়েলি হানা লেবাননে, গুঁড়িয়ে গেল ‘রকেট লঞ্চার’

ইজ়রায়েলকে সতর্ক করে ইরানের মদতপুষ্ট সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা জানিয়েছে, তেল আভিভ যেন ‘লক্ষ্মণরেখা’ অতিক্রম না করে। কিন্তু সে সব উপেক্ষা করেই লেবাননে ফের হামলা চালাল ইজ়রায়েল।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৮
Share: Save:

এত দিন পশ্চিম এশিয়ার যাবতীয় গোলযোগ মূলত গাজ়া ভূখণ্ডের উপর সীমাবদ্ধ ছিল। কিন্তু চলতি সপ্তাহে পর পর দু’বার লেবাননে ‘ইজ়রায়েলি হামলার’ জেরে সেই সীমারেখা আরও প্রসারিত হয়েছে। ইজ়রায়েলকে সতর্ক করে ইরানের মদতপুষ্ট সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা জানিয়েছে, তেল আভিভ যেন ‘লক্ষ্মণরেখা’ অতিক্রম না করে। কিন্তু সে সব উপেক্ষা করেই লেবাননে ফের হামলা চালাল ইজ়রায়েল। বৃহস্পতিবার হিজ়বুল্লার শতাধিক ‘রকেট লঞ্চার’ লক্ষ্য করে হামলা চালানো হয়। ইজ়রায়েলি সেনা এই হামলার দায় স্বীকার করেছে।

ইজ়রায়েলি সেনার তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার বিকেলের পর যুদ্ধবিমানের সাহায্যে দক্ষিণ লেবাননের অন্তত ১০০টি রকেট লঞ্চারে হামলা চালানো হয়েছে। ইজ়রায়েলের দাবি, ওই রকেট লঞ্চারগুলি থেকে অন্তত এক হাজার ক্ষেপণাস্ত্র তাদের দেশে ছোড়ার পরিকল্পনা করেছিল হিজ়বুল্লা।

প্রসঙ্গত, মঙ্গলবার লেবাননে পেজার হামলা এবং বুধবার ওয়াকি-টকি হামলার পরেই ইজ়রায়েলের উদ্দেশে হুঁশিয়ারি দিয়েছিলেন হিজ়বুল্লার প্রধান হাসান নাসরাল্লাহ। তার পরেই লেবাননে হিজ়বুল্লার ঘাঁটি লক্ষ্য করে হামলা চালাল ইজ়রায়েল। ইজ়রায়েলি হামলার পরেই পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে বিবৃতি দিয়েছে আমেরিকা। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, কূটনৈতিক উপায়ে সমস্যার সমাধান করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE