Advertisement
০৫ জুলাই ২০২৪
Mona Ghosh

জালিয়াতিতে অভিযুক্ত বাঙালি চিকিৎসক

প্রসূতি ও স্ত্রী রোগ বিশেষজ্ঞ মোনা ঘোষ শিকাগোতে ‘প্রগ্রেসিভ উইমেন’স হেলথ কেয়ার’ নামে চিকিৎসাকেন্দ্রটি চালান।

Mona Ghosh

মোনা ঘোষ। — নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
শিকাগো শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ০৯:৪৮
Share: Save:

আমেরিকার জাতীয় স্বাস্থ্যবিমা থেকে জালিয়াতি করে অর্থ তোলার অভিযোগে গ্রেফতার হলেন ভারতীয় বংশোদ্ভূত এক বাঙালি মহিলা চিকিৎসক। তাঁর নাম মোনা ঘোষ। শিকাগোর বাসিন্দা বছর ৫১-র ওই চিকিৎসক পুলিশের জেরার মুখে দু’টি অভিযোগের ক্ষেত্রে নিজের দোষ স্বীকার করে নিয়েছেন বলে জানা গিয়েছে। যদিও আমেরিকার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফবিআইয়ের দাবি, প্রাথমিক ভাবে মোনা ঘোষের বিরুদ্ধে অন্তত ১৩টি এই ধরনের জালিয়াতির অভিযোগ রয়েছে।

প্রসূতি ও স্ত্রী রোগ বিশেষজ্ঞ মোনা ঘোষ শিকাগোতে ‘প্রগ্রেসিভ উইমেন’স হেলথ কেয়ার’ নামে চিকিৎসাকেন্দ্রটি চালান। ওই বাঙালি চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ, দীর্ঘ দিন ধরে রোগীদের বিলে কারচুপি করে আমেরিকার জাতীয় স্বাস্থ্যবিমা থেকে ২৪ লক্ষ ডলার তুলে নেন তিনি। আমেরিকার আইন অনুযায়ী, প্রতিটি অপরাধের জন্য তাঁর ১০ বছর করে জেল হতে পারে। আগামী ২২ অক্টোবর তাঁর সাজার শুনানি শুরু হবে।

আমেরিকান কংগ্রেস অব অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকলোজিস্ট-এর সদস্য মোনা ঘোষ শিকাগোর চিকিৎসক মহলে বেশ জনপ্রিয় বলে জানা গিয়েছে। কিন্তু তাঁর বিরুদ্ধেই রোগীদের বিলে প্রতারণা করার অভিযোগ ওঠায় অনেকেই বিস্মিত। আদালতে পেশ করা নথি অনুযায়ী, মোনা এবং তাঁর কর্মচারীরা মেডিকেড, ট্রাইকেয়ার এবং অন্যান্য বিমা সংস্থার কাছ থেকে প্রতারণা করে বেশি অর্থের বিল জমা দিয়ে সেই অর্থ দাবি করতেন বলে অভিযোগ। এই জালিয়াতি অধিকাংশই করা হয়েছে ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে। কখনও কখনও সেই জালিয়াতি রোগীর অনুমতি ছাড়াও করা হত। তাঁদের অজান্তেই রোগ সম্পর্কে অকারণ জটিলতা তৈরি করে বিমা সংস্থাগুলির কাছে রিপোর্ট পেশ করা হত।

জালিয়াতির তদন্তে নেমে অভিযুক্ত চিকিৎসকের কাছে প্রতারণার শিকার এমন ব্যক্তিদের খুঁজে বার করতে এফবিআই-এর তরফে আলাদা করে আবেদন জানানো হয়েছে। তদন্তকারীরা মনে করছেন, এর ফলে এই ধরনের আরও বেশ কয়েকটি অভিযোগ এ বারে সামনে আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

doctor India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE