Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Israel Attack by Houthi

গতি ঘণ্টায় ১৯৭৫৬ কিমি! ১১ মিনিটে ২০৪০ কিমি পথ পেরিয়ে ইজ়রায়েলে হামলা হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের

গত ১৫ সেপ্টেম্বর ইজ়রায়েলে হামলা চালায় হুথিরা। সেই হামলার পর থেকেই পশ্চিম দুনিয়ার শক্তিধর দেশগুলির মধ্যে চর্চা শুরু হয়েছে হুথি বিদ্রোহীদের হাতে এই প্রযুক্তি কোথা থেকে এল?

হুথি বিদ্রোহীদের ব্যবহৃত সেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। ছবি: সংগৃহীত।

হুথি বিদ্রোহীদের ব্যবহৃত সেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:২২
Share: Save:

দু’দিন আগেই ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইয়েমেনের বিদ্রোহী শিয়া গোষ্ঠী হুথি। রবিবার রাতে হাইপারসনিক (শব্দের চেয়ে পাঁচ গুণ বা তার বেশি গতিসম্পন্ন) ক্ষেপণাস্ত্র দিয়ে ইজ়রায়েলের মধ্যাঞ্চলে হামলা চালানো হয়। হামলায় হুথিরা যে ক্ষেপণাস্ত্রটি ব্যবহার করেছিল, সেটির নাম ‘প্যালেস্টাইন ২’।

একেবারে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে এই ক্ষেপণাস্ত্র। ইজ়রায়েলে হামলায় নিজেদের গোপন অস্ত্র ব্যবহার করে পশ্চিমি দুনিয়াকে চমকে দিয়েছে হুথিরা। এই ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৯৭৫৬ কিলোমিটার। সর্বাধিক দূরত্ব অতিক্রম করতে পারে ২১৫০ কিলোমিটার। এই ক্ষেপণাস্ত্রটিকে সম্প্রতি ইয়েমেন সেনার হাতে তুলে দেওয়া হয়। এর গতি ম্যাক ১৬। অর্থাৎ, ঘণ্টায় ১৯৭৫৬ কিলোমিটার। যে কোনও দেশের ‘এয়ার ডিফেন্স সিস্টেম’-কে ভেঙে তছনছ করে দেওয়ার ক্ষমতা রাখে এই ক্ষেপণাস্ত্র।

ক্ষেপণাস্ত্রটির আরও একটি বিশেষ বৈশিষ্ট্য হল, মাঝপথ থেকেই এটি গতিমুখ বদলাতে পারে প্রয়োজন মতো। ফলে ‘শত্রু’ দেশের কোনও ক্ষেপণাস্ত্র পাল্টা হামলা চালালেও তা পাশ কাটিয়ে নিশানার দিকে এগোতে থাকে ‘প্যালেস্টাইন ২’। হুথিদের হাতে আসা এই ক্ষেপণাস্ত্রই এখন আন্তর্জাতিক মহলে শোরগোল ফেলে দিয়েছে। গত ১৫ সেপ্টেম্বর ইজ়রায়েলে হামলা চালায় হুথিরা। সেই হামলার পর থেকেই পশ্চিম দুনিয়ার শক্তিধর দেশগুলির মধ্যে চর্চা শুরু হয়েছে হুথি বিদ্রোহীদের হাতে এই প্রযুক্তি কোথা থেকে এল?

এই হামলার পর ইজ়রায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়েছেন, হুথি বিদ্রোহীদের এর ফল ভুগতে হবে। ইরানই কি হুথি বিদ্রোহীদের এই ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে? এই জল্পনা যখন ঘুরতে শুরু করেছে, ইরান কিন্তু সম্পূর্ণ ভাবে বিষয়টি অস্বীকার করেছে। এই হামলা এবং ক্ষেপণাস্ত্রের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই বলেই দাবি করেছে তারা। ইরানের পাল্টা দাবি, ১৪০০ কিমি দূরত্ব অতিক্রম করতে পারে এমন ফতহ-১ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তাদের হাতে রয়েছে। তবে ‘প্যাল্টেস্টাইন ২’-এর মতো কোনও ক্ষেপণাস্ত্র বা প্রযুক্তি ইয়েমেনকে দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel Houthis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE