Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Earthquake in Chile

ভূমিকম্পে কেঁপে উঠল চিলি, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৭.৩, তবে নেই সুনামির সতর্কতা

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার কম্পন অনুভূত হয় চিলির উপকূলবর্তী শহর আন্তোফাগাস্তা-সহ বিস্তীর্ণ অংশে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৩।

—প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০৯:০৪
Share: Save:

ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ আফ্রিকার চিলি। আমেরিকার ভূতাত্ত্বিক সর্বেক্ষণ (ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে)-এর তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার কম্পন অনুভূত হয় চিলির উপকূলবর্তী শহর আন্তোফাগাস্তা-সহ বিস্তীর্ণ অংশে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৩।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলটি আন্তোফাগাস্তার ২৬৫ কিলোমিটার পূর্বে, ভূমি থেকে অন্তত ১২৬ কিলোমিটার গভীরে অবস্থিত। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, ভূমিকম্পের জেরে আপাতত কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবরও মেলেনি।

প্রসঙ্গত, চিলি ‘প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয়ের’ অন্তর্ভুক্ত। ফলে ভূতাত্ত্বিক গঠনের নিরিখে দেশটি এমনিতেই ভূমিকম্পপ্রবণ। বেশ কয়েকটি সক্রিয় আগ্নেয়গিরিও রয়েছে দক্ষিণ আমেরিকার এই দেশে। গত জানুয়ারি মাসে উত্তর চিলির তারাপাকা এলাকায় ৫.৩ মাত্রার ভূমিকম্প হয়। ২০১০ সালে ৮.৮ মাত্রার একটি ভূমিকম্পের জেরে চিলিতে ৫২৬ জন মারা যান। ভূতত্ত্ববিদদের একাংশ মনে করছেন, বৃহস্পতিবারের ভূমিকম্পটির উৎসস্থল মাটির অনেকটা গভীরে হওয়ায় বড় ধরনের বিপর্যয় এড়ানো গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Chile Tsunami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE