Advertisement
২০ অক্টোবর ২০২৪
Israel-Hezbollah Conflict

ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর বাসভবন লক্ষ্য করে ড্রোন হামলা হিজ়বুল্লার! ধ্বংস করা হয় অন্য দু’টি ড্রোন

ইজ়রায়েলি সেনা আইডিএফ এই হামলার বিষয়টি স্বীকার করেছে। তাদের দাবি, একটি ফাঁকা বাড়িতে ওই ড্রোনটি পড়ে, তার পরই বিস্ফোরণ হয়। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি বলেই দাবি আইডিএফের।

(বাঁ দিকে ইনসেটে) ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

(বাঁ দিকে ইনসেটে) ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৩:৫৬
Share: Save:

ইজ়রায়েলের নিশ্ছিদ্র নিরাপত্তা তছনছ করে দিয়ে একের পর এক ড্রোন এবং রকেট হামলা চালাল হিজ়বুল্লা। লেবান থেকে ছোড়া রকেট এবং ড্রোন দিয়ে নিশানা বানানো হয় ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাসভবন। ইজ়রায়েলের আকাশসীমা প্রতিরক্ষাকারী ‘আয়রন ডোম’-এর নজর এড়িয়ে হাইফা কেসরিয়া এলাকায় ঢুকে পড়ে হামলাকারী ড্রোন। নেতানিয়াহুর বাসভবনের সামনেই সেটি বিস্ফোরণ হয়। এই ঘটনায় নেতানিয়াহুর বাসভবন রক্ষা পেলেও সেটির অদূরেই একটি বাড়িতে গিয়ে আঘাত করে ড্রোনটি।

ইজ়রায়েলি সেনা আইডিএফ এই হামলার বিষয়টি স্বীকার করেছে। তাদের দাবি, একটি ফাঁকা বাড়িতে ওই ড্রোনটি পড়ে, তার পরই বিস্ফোরণ হয়। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি বলেই দাবি আইডিএফের। ইজ়রায়েলি সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ হাইফার কেসরিয়ায় প্রধানমন্ত্রীর বাসভবনের কাছে একটি হামলাকারী ড্রোনে বিস্ফোরণ হয়। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রীর বাসভবনকেই নিশানা বানানো হয়েছিল। কিন্তু সেটি লক্ষ্যভ্রষ্ট হয়।

আইডিএফের দাবি, লেবাননের দিক থেকে তিনটি ড্রোন হাইফায় ঢুকে পড়ে। দু’টিকে গুলি করে নামানো গেলেও অন্যটি নিরাপত্তা বলয় ভেঙে ঢুকে পড়ে। কেসরিয়া এলাকার একটি বাড়িতে সেটি গিয়ে পড়ে। তার পরই জোরালো বিস্ফোরণ হয়। যেখানে বিস্ফোরণ হয়, তার অদূরেই প্রধানমন্ত্রীর বাসভবন। আর এই ঘটনার পরই প্রশ্ন উঠতে শুরু করেছে, তা হলে কি এ বার ইজ়রায়েলের ‘আয়রন ডোম’ও ড্রোন হামলা ঠেকাতে ব্যর্থ হচ্ছে? যদিও তা মানতে নারাজ ইজ়রায়েল।

গত এক মাসেরও বেশি সময় ধরে লেবাননে হিজ়বুল্লার সঙ্গে সংঘর্ষ চলছে ইজ়রায়েলের। দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে রকেট এবং ক্ষেপণাস্ত্র হামলা জারি রেখেছে। যে ‘আয়রন ডোম’কে বলা হয় ইজ়রায়েলের নিশ্ছিদ্র প্রহরী, এ বার সেই প্রহরীকেই ধোঁকা দিয়ে হিজ়বুল্লার ড্রোন হামলা চালাল হাইফায়।

অন্য বিষয়গুলি:

Israel-Hezbollah Conflict Drone Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE