Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bangladesh Crisis

বাংলাদেশের হাসিনা সরকারের ‘গণহত্যা’র তদন্ত চেয়ে রাষ্ট্রপুঞ্জকে চিঠি বিএনপির

গত ৪ থেকে ৬ অগস্টের মধ্যেই বাংলাদেশে অন্তত ৩২৬ জনের মৃত্যু হয়েছে। ২০৫টিরও বেশি সংখ্যালঘু-হামলার ঘটনার কথা প্রকাশ্যে এসেছে।

ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৯:০৯
Share: Save:

বাংলাদেশে শেখ হাসিনা সরকারের আমলে ঘটে যাওয়া অবাধ ‘গণহত্যা’র আন্তর্জাতিক তদন্ত চেয়ে রাষ্ট্রপুঞ্জকে চিঠি দিল বিএনপি। মঙ্গলবার দুপুরে রাষ্ট্রপুঞ্জের ঢাকা কার্যালয়ের আধিকারিক গোয়েন লুইসের কাছে চিঠিটি জমা দেওয়া হয়েছে।

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানাচ্ছে, মঙ্গলবার দুপুরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ রাষ্ট্রপুঞ্জের দফতরে গিয়ে চিঠিটি জমা দেন। আমীর সংবাদমাধ্যমে জানিয়েছেন, একটি ‘স্বৈরাচারী’ সরকার অবাধে হত্যাযজ্ঞ চালিয়েছে বাংলাদেশে। নিহত হয়েছেন নিরপরাধ সাধারণ নাগরিকরা। তিনি বলেন, ‘‘এই সব ঘটনার নিরপেক্ষ এবং আন্তর্জাতিক মানের তদন্তের জন্যই আমরা রাষ্ট্রপুঞ্জকে বিষয়টি দেখতে অনুরোধ করেছি।’’

প্রসঙ্গত, প্রবল জনরোষের মুখে পড়ে গত ৫ অগস্ট প্রধানমন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। তার পরেই ফের নতুন করে হিংসা ছড়িয়ে পড়েছে বাংলাদেশের বিস্তীর্ণ অংশে। ‘প্রথম আলো’র বৃহস্পতিবারের প্রতিবেদন অনুযায়ী, শুধু গত ৪ থেকে ৬ অগস্টের মধ্যেই সে দেশে ধর্মীয় হিংসার ঘটনায় অন্তত ৩২৬ জনের মৃত্যু হয়েছে। সারা দেশের ৫২ জেলায় ২০৫টিরও বেশি সংখ্যালঘু-হামলার ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। এ ছাড়াও, গোটা জুলাই মাস জুড়ে আন্দোলন চলাকালীন পুলিশ, মিলিটারি এবং আওয়ামী লীগের সঙ্গে সংঘর্ষে বহু আন্দোলনকারী ও সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে।

বিএনপির অভিযোগ, আন্দোলন চলাকালীন দেশে আইন বলে কিছু ছিল না। এখন আবার দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হচ্ছে। কিন্তু এর মাঝে যে গণহত্যার ঘটনা ঘটে গিয়েছে, তা ঘৃণ্য। তাই এর যথাযথ তদন্ত করে জাতিকে কলঙ্কমুক্ত করার ডাক দিয়েছেন তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE